Vinesh Phogat

অলিম্পিক্সে চক্রান্ত হয়েছে তাঁর বিরুদ্ধে, কংগ্রেসে যোগ দিয়ে ‘লোক দেখানো’ পিটি ঊষাকে তোপ বিনেশের

অলিম্পিক্সে ওজন বেশি হওয়ার কারণে পদক হারাতে হয়েছে তাঁকে। এ বার তাঁর বিরুদ্ধে চক্রান্তের অভিযোগ তুললেন বিনেশ ফোগাট। পিটি ঊষার দিকে তোপ দেগে তিনি জানিয়েছেন, কোনও সমর্থনই করা হয়নি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৪ ১১:০৮
Share:

ঊষার সঙ্গে এই ছবি নিয়েই আপত্তি বিনেশের। — ফাইল চিত্র।

অলিম্পিক্সে ওজন বেশি হওয়ার কারণে পদক হারাতে হয়েছে তাঁকে। দেশে ফিরে কিছু দিন বিশ্রামের পর যোগ দিয়েছেন কংগ্রেসে। হরিয়ানা বিধানসভা নির্বাচনেও লড়বেন। এ বার তাঁর বিরুদ্ধে চক্রান্তের অভিযোগ তুললেন বিনেশ ফোগাট। ভারতীয় অলিম্পিক্স সংস্থার সভাপতি পিটি ঊষার দিকে তোপ দেগে তিনি জানিয়েছেন, কোনও সমর্থনই করা হয়নি।

Advertisement

এক সাক্ষাৎকারে বিনেশ বলেছেন, “জানি না অলিম্পিক্সে আদৌ আমাকে কতটা সমর্থন করা হয়েছিল। পিটি ঊষা ম্যাডাম হাসপাতালে আমার সঙ্গে দেখা করেছিলেন। একটা ছবি তোলা হয়েছিল। দরজার পিছনে অনেক রাজনৈতিক খেলাই হয়ে থাকে। একই ভাবে, ওখানেও (প্যারিস) রাজনীতি হয়েছে। তাই জন্য ভেঙে পড়েছিলাম। অনেকেই আমাকে বলেছে কুস্তি না ছাড়তে। কিন্তু কেন খেলা চালিয়ে যাব বলতে পারেন? চারদিকে রাজনীতি।”

ঊষার সঙ্গে তোলা সেই ছবির প্রসঙ্গে বিনেশ জানিয়েছেন, তাঁর অজ্ঞাতে ছবিটি তোলা হয়েছিল এবং স্রেফ দেখানোর জন্য সেই কাজ করা হয়েছিল।

Advertisement

বিনেশ বলেছেন, “হাসপাতালের বিছানায় শুয়ে আপনি জানতেও পারেন না বাইরে কী চলছে। জীবনের কঠিনতম পর্যায়ের মধ্যে দিয়ে যাচ্ছিলাম। সেই সময়ে স্রেফ দেখানোর জন্য আমার পাশে গিয়ে দাঁড়ানো হয়েছিল। কিছু না বলেই ছবি তুলে সমাজমাধ্যমে পোস্ট করে দেওয়া হয়েছিল। বলা হয়েছিল, ওরা নাকি আমার পাশে রয়েছে। এ ভাবে সমর্থন করা যায় না। লোক দেখানো যায়।”

উল্লেখ্য, ওজন কমাতে দীর্ঘ ক্ষণ জল না খাওয়া এবং শরীর থেকে রক্ত বার করার কারণে অসুস্থ হয়ে গেমস ভিলেজের হাসপাতালে ভর্তি হন বিনেশ। সেখানেই তাঁকে দেখতে গিয়েছিলেন ঊষা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও তাঁকে ফোন করে খোঁজখবর নেন।

যদিও পরে বিনেশ বাতিল হওয়ার কারণ হিসাবে তাঁর কোচকেই দায়ী করেছিলেন ঊষা। বলেছিলেন, “কুস্তি, ভারোত্তোলন, বক্সিং, জুডোর মতো খেলায় কোনও খেলোয়াড়ের ওজন কমানো বা বাড়ানোর দায় পুরোপুরি তাঁর ও তাঁর কোচিং দলের। ভারতীয় অলিম্পিক্স সংস্থার নিযুক্ত চিফ মেডিক্যাল অফিসার দীনেশ পারদিওয়ালা ও তাঁর দলের কোনও ভূমিকা এতে নেই। তাই পারদিওয়ালা ও তাঁর দলকে যে সমালোচনার মুখে পড়তে হয়েছে, তা একেবারেই মেনে নেওয়া যায় না। কোনও সিদ্ধান্তে আসার আগে সকলের উচিত একটু ভেবে দেখা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement