T20 World Cup 2024

টি-টোয়েন্টি বিশ্বকাপে লজ্জার নজির, ১০ বছর আগের রেকর্ড স্পর্শ নবাগতের

এ বার প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছে উগান্ডা। আফ্রিকার দেশটি রবিবার ওয়েস্ট ইন্ডিজ়ের কাছে ১৩৪ রানে হেরেছে। একই সঙ্গে গড়েছে লজ্জার নজিরও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ১২:৪২
Share:

টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি। — ফাইল চিত্র।

টি-টোয়েন্টি বিশ্বকাপে লজ্জার নজির গড়ল উগান্ডা। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে রবিবার তাদের ইনিংস শেষ হয় ৩৯ রানে। ক্যারিবিয়ান বোলিং আক্রমণের বিরুদ্ধে ১২ ওভারের বেশি ব্যাট করতে পারেননি উগান্ডার ব্যাটারেরা। তাতেই হয়েছে লজ্জার নজির।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপে নবাগত উগান্ডা। এ বারই প্রথম ২০ ওভারের বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছে আফ্রিকার দেশটি। তারাই টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে কম রানের ইনিংস খেলল রবিবার। ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩৯ রানেই শেষ হয়েছিল নেদারল্যান্ডসের ইনিংস। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সেটাই কোনও দলের সবচেয়ে কম রানের ইনিংস। ১০ বছর পর রবিবার লজ্জার এই নজিরের ভাগীদার হল উগান্ডা।

রবিবার প্রথমে ব্যাট করে ওয়েস্ট ইন্ডিজ় করে ৫ উইকেটে ১৭৩ রান। জবাবে ১২ ওভারে ৩৯ রানে শেষ হয়ে যায় উগান্ডার ইনিংস। ১৩৪ রানের ব্যবধানে জয় পায় এ বারের বিশ্বকাপের অন্যতম আয়োজকেরা। উগান্ডার পক্ষে একমাত্র দু’অঙ্কের রান করতে পেরেছেন জুমা মিয়াগি। তিনি নয় নম্বরে ব্যাট করতে নেমে ২০ বলে ১৩ রান করে অপরাজিত থাকেন। ওয়েস্ট ইন্ডিজ়ের আকেল হোসেন ১১ রানে ৫ উইকেট নিয়েছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement