T20 World Cup 2024

আমাদের থেকেও দ্রাবিড়ের বেশি প্রাপ্য বিশ্বকাপটা, ট্রফি জিতে বিদায়ী কোচের জন্য গর্বিত নেতা রোহিত

অধিনায়ক রোহিতের মুখে কোচ দ্রাবিড়ের কথা। শেষ বেলায় প্রিয় কোচের হাতে বিশ্বকাপ তুলে দিতে পেরে খুশি রোহিত। বিশ্বচ্যাম্পিয়ন হয়ে তুলে ধরলেন কোচের অবদানের কথা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২৪ ০৯:২২
Share:

বিশ্বকাপ হাতে দ্রাবিড়। ছবি: আইসিসি।

বিশ্বজয় করে রোহিত শর্মার মুখে রাহুল দ্রাবিড়ের কথা। মাঠে কোচের হাতে টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি তুলে দিয়েছিলেন বিরাট কোহলি। আর খেলা শেষ হওয়ার পর সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে রোহিত বললেন, দলের ক্রিকেটারদের থেকে এই ট্রফি বেশি প্রাপ্য দ্রাবিড়ের।

Advertisement

রাহুল দ্রাবিড়ের প্রশিক্ষণে শেষ ১২ মাসে তিনটি বিশ্বকাপ ফাইনাল খেলল ভারতীয় দল। টেস্ট এবং এক দিনের ক্রিকেটের বিশ্বকাপ জিততে না পারলেও টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে ভারত। ওয়েস্ট ইন্ডিজ়ের মাটিতে এই সাফল্য দ্রাবিড়ের জন্য বিশেষ তাৎপর্যপূর্ণ। খেলোয়াড়জীবনে অধিনায়ক হিসাবে দ্রাবিড়কে এই ওয়েস্ট ইন্ডিজ় থেকেই খালি হাতে ফিরতে হয়েছিল ২০০৭ সালের এক দিনের বিশ্বকাপে। ভারতীয় দলের কোচ হিসাবে নিজের শেষ ম্যাচে সেই ওয়েস্ট ইন্ডিজ় থেকেই বিশ্বকাপ নিয়ে দেশে ফিরবেন কোচ দ্রাবিড়।

নিজের সময় বিশ্বের অন্যতম সেরা ব্যাটার হয়েও বিশ্বকাপের স্বাদ পাননি দ্রাবিড়। পেলেন কোচ হিসাবে। তাও একদম অন্তিম লগ্নে। সে কথা নিশ্চিত মাথায় ছিল ভারতীয় দলের অধিনায়কের। ম্যাচের পর রোহিত বললেন, ‘‘এই বিশ্বকাপটা আমাদের সবার থেকে বেশি প্রাপ্য ছিল দ্রাবিড়ের। গত ২০-২৫ বছর ধরে ভারতীয় ক্রিকেটের জন্য কী না করেছেন! আমার মনে হয় কোচের ঝুলিতে শুধু একটা বিশ্বকাপ ছিল না। ওর জন্য আমরা সবাই ভীষণ খুশি। আমরা গোটা দল কোচকে এই ট্রফিটা দিতে চেয়েছিলাম। দেখলেন তো, ম্যাচের পর দ্রাবিড়কে কতটা গর্বিত দেখাচ্ছিল। কতটা উত্তেজিত হয়ে পড়েছিলেন তিনি।’’

Advertisement

দলের সাফল্য নিয়ে রোহিত বলেছেন, ‘‘এই সাফল্য আমাদের দলের দুর্দান্ত বোঝাপড়া এবং নির্দিষ্ট পদ্ধতি অনুসরণের ফল। এই মুহূর্তটা আমাদের সকলের কাছে গর্বের। আবার বলছি, আমি বেশি রোমাঞ্চিত কারণ দ্রাবিড়ের জন্যই আমাদের এই অর্জন। আমাদের ভারতের ক্রিকেটে এই মানুষটার অবদান প্রচুর। অনেক, অনেক কিছু দিয়েছেন।’’

শনিবার দ্রাবিড়ের হাতে কোহলি ট্রফি তুলে দেওয়ার পর উচ্ছ্বাসে ফেটে পড়েন ভারতীয় দলের কোচ। এমন উচ্ছ্বাস প্রকাশ করতে কখনও দেখা যায়নি তাঁকে। কোচ হিসাবে তো নয়ই, খেলোয়াড়জীবনেও দ্রাবিড় কখনও এমন উচ্ছ্বাস প্রকাশ করেননি। বিশ্বকাপ জয়ের স্বাদ যে এই প্রথম পেলেন ভারতীয় ক্রিকেটের ‘দ্য ওয়াল’। তাও অন্তিম সময়ে। ভারতীয় দলের ক্রিকেটারেরাও প্রিয় কোচকে শূন্যে ছুড়ে দেন বিশ্বজয়ের উচ্ছ্বাসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement