T20 World Cup 2024

মহারণের বাকি ৭ দিন, ভারতকে নিয়ে এখন থেকেই চিন্তায় পড়েছেন পাকিস্তানের অধিনায়ক

ভারত-পাকিস্তানের ম্যাচ ঘিরে যে উন্মাদনা, প্রত্যাশা এবং চাপ থাকে তা বাকি সব কিছু থেকে আলাদা। ফলে ক্রিকেটারদের চাপে পড়াই স্বাভাবিক। জানালেন বাবর আজ়ম।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ১৫:১২
Share:

(বাঁ দিকে) বাবর আজম এবং রোহিত শর্মা। — ফাইল চিত্র।

ভারত-পাকিস্তানের ম্যাচ ঘিরে যে উন্মাদনা, প্রত্যাশা এবং চাপ থাকে তা বাকি সব কিছু থেকে আলাদা। ফলে ক্রিকেটারদের চাপে পড়াই স্বাভাবিক। বক্তার নাম বাবর আজ়ম। পাকিস্তানের অধিনায়ক তাই দলের ক্রিকেটারদের শান্ত থাকার আবেদন করেছেন। সহজ-সরল ভাবে খেলার উপদেশ দিয়েছেন।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপে সাত বারের সাক্ষাতে ছ’বারই ভারত জিতেছে। ২০২১ সালে তাদের ১০ উইকেটে হারায় পাকিস্তান। সে কথা মাথায় রেখে পিসিবি-র পডকাস্টে বাবর বলেছেন, “আমরা জানি ভারত-পাকিস্তান নিয়ে বাকি ম্যাচগুলির থেকে বেশি চর্চা হয়। এই ম্যাচটার উন্মাদনাই আলাদা। শুধু খেলোয়াড় নয়, সমর্থকদের মধ্যেও প্রচুর উত্তেজনা তৈরি হয়।”

বাবর জানিয়েছেন, বিশ্বের যেখানেই যান না কেন, এই ম্যাচ নিয়ে কথা হবেই। যিনি যে দেশের সমর্থক, তাদের হয়ে কথা বলেন। প্রত্যেক সমর্থক এই ম্যাচের জন্য অপেক্ষা করেন।

Advertisement

বাবরের কথায়, “এই ম্যাচ ঘিরে যে উন্মাদনা এবং প্রত্যাশা তৈরি হয় তাতে একটু চিন্তা হওয়া স্বাভাবিক। যদি আপনি মাথা ঠান্ডা রাখেন, নিজেকে শান্ত রাখেন এবং কঠোর পরিশ্রম আর দক্ষতায় বিশ্বাস রাখেন, তা হলে কাজটা সহজ হবে।”

গত বছর কাছাকাছি এসেও হারের ঘোর এখনও কাটেনি বাবরের। বলেছেন, “আমার মতে, ২০২২ সালে অবশ্যই ম্যাচটা জেতা উচিত ছিল। ওরা বার করে নেয়। জ়িম্বাবোয়ের বিরুদ্ধে হার সবচেয়ে ব্যথার মুহূর্ত। কারণ, ভারতের বিরুদ্ধে ভাল খেলে প্রশংসা আদায় করে নিয়েছিলাম।”

টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতাই যে তাঁদের একমাত্র লক্ষ্য, তা স্পষ্ট করে দিয়েছেন বাবর। বলেছেন, “বড় প্রতিযোগিতায় খেলতে নামলে আলাদাই উত্তেজনা থাকে। বিশ্বকাপে খেলা যে কোনও ক্রিকেটারের কাছেই স্বপ্ন। ট্রফি জেতাই আমাদের আশা। সব দলের বিরুদ্ধে সেরা ক্রিকেট খেলতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement