T20 World Cup 2024

প্রত্যাবর্তনের বিশ্বকাপে রেকর্ড গড়লেন পন্থ, ভেঙে দিলেন গিলক্রিস্টের নজির

আইপিএলে ভাল খেলে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে জায়গা করে নেন পন্থ। আর সেই প্রতিযোগিতায় চারটি ম্যাচ পরেই রেকর্ড গড়ে ফেললেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ০৯:৫৭
Share:

ঋষভ পন্থ। —ফাইল চিত্র।

উইকেটরক্ষক হিসাবে ভারতীয় দলে আবার ফিরে এসেছেন ঋষভ পন্থ। গাড়ি দুর্ঘটনার পর থেকে প্রায় ১৬ মাস আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে ছিলেন তিনি। আইপিএলে ভাল খেলে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে জায়গা করে নেন পন্থ। আর সেই প্রতিযোগিতায় চারটি ম্যাচ পরেই রেকর্ড গড়ে ফেললেন তিনি।

Advertisement

একটি টি-টোয়েন্টি বিশ্বকাপে সব থেকে বেশি উইকেটের সঙ্গে নাম জড়ালেন উইকেটরক্ষক পন্থ। এখনও পর্যন্ত ১০টি উইকেটের নেপথ্যে ছিল তাঁর দস্তানা। আফগানিস্তানের বিরুদ্ধেই নেন তিনটি ক্যাচ। এর আগে একটি টি-টোয়েন্টি বিশ্বকাপে সব থেকে বেশি উইকেটের নেপথ্যে ভূমিকা ছিল এবি ডিভিলিয়ার্স, অ্যাডাম গিলক্রিস এবং কুমার সঙ্গাকারার মতো উইকেটরক্ষের। তাঁরা সকলেই ন’টি উইকেট নিয়েছিলেন। বৃহস্পতিবার পন্থ তাঁদের টপকে গেলেন।

এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যাট হাতেও ফর্মে রয়েছেন পন্থ। তিনি চার ম্যাচে ১১৬ রান করেছেন। গড় ৩৮.৬৬। স্ট্রাইক রেট ১৩১.৮১। আয়ারল্যান্ডের বিরুদ্ধে ২৬ বলে অপরাজিত ৩৬ রান দিয়ে শুরু করেছিলেন পন্থ। পাকিস্তানের বিরুদ্ধে ২১ বলে ৪২ রান করেছিলেন। আর সুপার ৮-এ আফগানিস্তানের বিরুদ্ধে করলেন ২০ রান।

Advertisement

আফগানিস্তানের বিরুদ্ধে জয় দিয়ে সুপার ৮ শুরু করেছে ভারত। এর পর বাংলাদেশ এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলবেন রোহিত শর্মারা। শনিবার বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচ ভারতের। সোমবার খেলতে হবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। সেমিফাইনালে ওঠার জন্য এই দু’টি ম্যাচ খুবই গুরুত্বপূর্ণ ভারতের কাছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement