T20 World Cup 2024

৯ জুন ভারত-পাকিস্তান ম্যাচ! এ বারের বিশ্বকাপে আর কত বার হবে রোহিত বনাম বাবর লড়াই?

ভারত-পাকিস্তান ম্যাচ ঘিরে আগ্রহ রয়েছে সমর্থকদের। ৯ জুন হবে সেই ম্যাচ। তার পরেও কী এই দুই দলকে একে অপরের বিরুদ্ধে খেলতে দেখা যাবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৪ ১৪:৪০
Share:

বাবর আজ়ম এবং রোহিত শর্মা। —ফাইল চিত্র।

২০২৩ সালের এশিয়া কাপে দু’বার ভারত-পাকিস্তান ম্যাচ হয়েছিল। গ্রুপ পর্বের পর সুপার ফোরেও একে অপরের বিরুদ্ধে খেলতে হয়েছিল দুই দলকে। পাকিস্তান ফাইনালে উঠতে পারলে একই প্রতিযোগিতায় তিন বার মুখোমুখি হত ক্রিকেটের বড় ম্যাচ। এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ৯ জুন মুখোমুখি ভারত এবং পাকিস্তান। এই ম্যাচ ঘিরে আগ্রহ রয়েছে সমর্থকদের। তবে এক বার নয়, এ বারের বিশ্বকাপেও দু’বার ভারত-পাকিস্তান ম্যাচ হওয়ার সম্ভাবনা রয়েছে। কবে হতে পারে দ্বিতীয় ম্যাচ?

Advertisement

গত বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে বিরাট কোহলির দাপটে হেরে গিয়েছিল পাকিস্তান। তিনি একাই ম্যাচ জিতিয়ে দিয়েছিলেন প্রায়। ২০২১ সালে ভারতকে ১০ উইকেট হারিয়েছিল পাকিস্তান। সব ধরনের বিশ্বকাপ মিলিয়ে সেটাই ভারতের বিরুদ্ধে প্রথম জয় ছিল তাদের। এ বার টি-টোয়েন্টি বিশ্বকাপে একই গ্রুপে রয়েছে ভারত এবং পাকিস্তান। সেই ম্যাচ হবে ৯ জুন। মনে করা হচ্ছে এই গ্রুপ থেকে ভারত এবং পাকিস্তানের যোগ্যতা অর্জন করতে কোনও অসুবিধা হবে না।

সুপার ৮ পর্বে ভারত এবং পাকিস্তান দু’টি আলাদা গ্রুপে থাকবে। ফলে সেখানে তাদের দেখা হওয়ার সম্ভাবনা নেই। সুপার ৮ পর্বের দু’টি গ্রুপ থেকে সেমিফাইনালে উঠবে দু’টি করে দল। সেখানে ভারত যদি একটি গ্রুপের শীর্ষে থাকে এবং পাকিস্তান দ্বিতীয় স্থানে থাকে বা উল্টোটা হয় তা হলে সেমিফাইনালে দেখা হতে পারে ভারত-পাকিস্তানের। কারণ টি-টোয়েন্টি বিশ্বকাপের নিয়ম অনুযায়ী সুপার ৮ পর্বের দু’টি গ্রুপের শীর্ষে থাকা দল খেলবে অন্য গ্রুপের দ্বিতীয় স্থানে থাকা দলের বিরুদ্ধে। তা হলে সেই ম্যাচ হবে ২৬ জুন। আর যদি ভারত এবং পাকিস্তান দু’টি গ্রুপের শীর্ষে থাকে এবং সেমিফাইনালে জিততে পারে তা হলে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল খেলবে ভারত-পাকিস্তান। সেই ম্যাচ হবে ২৯ জুন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement