T20 World Cup 2024

আফগানিস্তানের জয়ে হঠাৎই বিতর্ক! ফুটবলের মতো ক্রিকেটেও ‘প্লে অ্যাক্টিং’-এর অভিযোগ

বাংলাদেশের বিরুদ্ধে পায়ে টান লাগার জন্য শুয়ে পড়েছিলেন গুলবদিন নইব। কিন্তু সেটা অভিনয় ছিল বলে অভিযোগ। সময় নষ্ট করার জন্য এমনটা করা হয়েছিল বলে দাবি প্রাক্তন ক্রিকেটারদের। এর জন্য কি তাঁর শাস্তি হতে পারে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৪ ১৬:০৫
Share:

রশিদ খান। —ফাইল চিত্র।

সেমিফাইনালে ওঠা আফগানিস্তানের বিরুদ্ধে ইচ্ছে করে সময় নষ্ট করার অভিযোগ। বাংলাদেশের বিরুদ্ধে পায়ে টান লাগার জন্য শুয়ে পড়েছিলেন গুলবদিন নইব। কিন্তু সেটা অভিনয় ছিল বলে অভিযোগ। সময় নষ্ট করার জন্য এমনটা করা হয়েছিল বলে দাবি প্রাক্তন ক্রিকেটারদের। এর জন্য কি তাঁর শাস্তি হতে পারে?

Advertisement

বাংলাদেশ বনাম আফগানিস্তান ম্যাচে বার বার বৃষ্টি হয়। ম্যাচ বন্ধ রাখতে হয়। একটা সময় আফগানিস্তান ডিএলএস নিয়মে ২ রানে এগিয়ে ছিল। সেই সময় বৃষ্টি হলেও তা খুব বেশি ছিল না। খেলা তখনও চলছিল। বাইরে থেকে আফগান কোচ জোনাথন ট্রট ক্রিকেটারদের সময় নষ্ট করার ইঙ্গিত করেন। বৃষ্টি আসছে সেটাও দেখান আঙুল দিয়ে। এমন সময় স্লিপে দাঁড়িয়ে থাকা গুলবদিন পা ধরে মাটিতে শুয়ে পড়েন। বোঝাতে চান তাঁর পায়ে টান লেগেছে। এর ফলে সময় নষ্ট হয় এবং তত ক্ষণে বৃষ্টি এসে যাওয়ায় আম্পায়ারেরা মাঠ ছাড়ার নির্দেশ দেন। সেই সময় সতীর্থদের কাঁধ ধরে মাঠ ছাড়েন গুলবদিন। যদিও পরে আবার খেলা শুরু হয় এবং বাংলাদেশকে অল আউট করে ম্যাচ জেতে আফগানিস্তান। সেই সময় লাফাতে দেখা যায় গুলবদিনকে।

বৃষ্টি থামলে দলের সঙ্গে মাঠে নামেন গুলবদিন। তখন তাঁকে সম্পূর্ণ সুস্থ দেখায়। তিনি বলও করেন। কিন্তু পায়ে টান লেগেছে বলে পড়ে যাওয়ার সময় তাঁর মুখ দেখে ধারাভাষ্যকারদের মনে হয়নি লেগেছে বলে। সাইমন ডুল ধারাভাষ্য দিচ্ছিলেন। তিনি বলেন, “কোচ কী বলছে সেটা সকলে বুঝতে পেরেছে। কিন্তু এমন ইচ্ছাকৃত ভাবে দেরি করাটা ঠিক নয়। খুব খারাপ পরিকল্পনা।”

Advertisement

ফুটবলে অনেক সময়েই সময় চুরি করতে চোট লাগার অভিনয় করেন অনেকে। রেফারি তা বুঝতে পারলে কার্ডও দেখান। গুলবদিনের চোট লাগা দেখে সেই কথা মনে পড়েছে রবিচন্দ্রন অশ্বিনের। তিনি সমাজমাধ্যমে লেখেন, “গুলবদিন নইবকে রেড কার্ড দেখানো উচিত।” ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন প্রশ্ন তুলেছেন ক্রিকেটীয় স্পিরিট নিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement