Sports News

সাম্মানিক ডিগ্রি ফেরালেন রাহুল দ্রাবিড়

বেঙ্গালুরু বিশ্ববিদ্যালয়ের সাম্মানিক ডক্টোরেট ডিগ্রি প্রত্যাখ্যান করলেন প্রাক্তন ভারত অধিনায়ক রাহুল দ্রাবিড়। ২৭ জানুয়ারি ৫২তম বার্ষিক সমাবর্তন অনুষ্ঠানে তাঁর হাতে এই সম্মান তুলে দেওয়ার কথা ছিল।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০১৭ ১৫:৪৪
Share:

বেঙ্গালুরু বিশ্ববিদ্যালয়ের সাম্মানিক ডক্টোরেট ডিগ্রি প্রত্যাখ্যান করলেন প্রাক্তন ভারত অধিনায়ক রাহুল দ্রাবিড়। ২৭ জানুয়ারি ৫২তম বার্ষিক সমাবর্তন অনুষ্ঠানে তাঁর হাতে এই সম্মান তুলে দেওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই দ্রাবির তা প্রত্যাখ্যান করে জানিয়ে দিলেন এ ভাবে তিনি কোনও ডিগ্রি পেতে চান না। তিনি ডিগ্রি নিতে চান তবে নিজের ক্ষমতায়।

Advertisement

রাহুল দ্রাবিড় নিজের পড়াশুনো বেঙ্গালুরুতেই করেছিলেন। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে শিক্ষিত ক্রিকেটার হিসেবেও পরিচিত ছিলেন তিনি। যে কারণে নিজে রিসার্চ করে তবেই এই ডিগ্রি নিতে চান রাহুল। বেঙ্গালুরু ইউনিভার্সিটির তরফে একটি প্রেস রিলিজ দিয়ে এই কথা জানানো হয়েছে। তারা জানিয়েছে, ‘‘দ্রাবিড় আমাদের জানিয়েছে ও এই ডিগ্রি ক্রীড়া ক্ষেত্রে রিসার্চ করেই পেতে চান। এ ভাবে কোনও কাজ ছাড়াই তিনি চান না।’’ বেঙ্গালুরু বিশ্ববিদ্যালয়কে এর জন্য ধন্যবাদও জানিয়েছেন তিনি। ভাইস-চ্যান্সেলর থিমো গৌরা বলেন, ‘‘আমরা জানতে পেরেছি দ্রাবিড় এটা নিজে কাজ করে পেতে চান। যদিও এই সম্মান তাঁকে দেওয়া হচ্ছিল ক্রিকেটে তার অবদানের জন্য। আমরা ওর সঙ্গে কথা বলার চেষ্টা করেছিলাম। কিন্তু এই মুহূর্তে শহরে নেই তিনি। ফিরলে আমরা তাঁকে এই সম্মান নেওয়ার জন্য আবার অনুরোধ করব।’’

রাহুল দ্রাবিড় ভারতীয় ক্রিকেটের মিস্টার ডিপেন্ডেবল। সব সময়ই গুরুত্ব দিয়েছেন নিজের মূল্যবোধকে। এ বারও তার অন্যথা হল না।২০১২তে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। আর এখন তাঁর হাত ধরে উঠে আসছে নতুন প্রজন্মের ক্রিকেটাররা। যাঁরা ভারতীয় সিনিয়র দলকেই সমৃদ্ধ করছে। ভারতীয় ‘এ’ দল ও অনূর্ধ্ব-১৯ দল তাঁর কোচিংয়ের নিয়মিত সাফল্য পাচ্ছে।

Advertisement

আরও খবর: স্কুলের খাতায় ধোনির ছবি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement