Paris Olympics 2024

অলিম্পিক্সের আগে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ নীরজদের, ১২ বছর পর প্রতিযোগিতা আয়োজন করতে চান মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অলিম্পিক্স আয়োজনের ব্যাপারে আত্মবিশ্বাসী। এই মাস থেকেই শুরু হবে প্যারিস অলিম্পিক্স। সেখানে অংশগ্রহণকারী প্রতিযোগীদের শুভেচ্ছা জানিয়েছেন মোদী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ১৫:৩৬
Share:

প্যারিস অলিম্পিক্সের প্রতিযোগীদের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

২০৩৬ সালের অলিম্পিক্স আয়োজন করতে চায় ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই ব্যাপারে আত্মবিশ্বাসী। এই মাস থেকেই শুরু হবে প্যারিস অলিম্পিক্স। সেখানে অংশগ্রহণকারী প্রতিযোগীদের শুভেচ্ছা জানিয়েছেন মোদী।

Advertisement

অলিম্পিক্সে যে প্রতিযোগীরা যাবেন তাঁদের সঙ্গে শুক্রবার দেখা করেন মোদী। তিনি বলেন, “২০৩৬ সালের অলিম্পিক্স আমরা আয়োজন করতে চাই। আশা করছি পারব। দেশে ক্রীড়া পরিবেশ তৈরি করতে তা সাহায্য করবে। কাজ চলছে। পরিকাঠামো তৈরি করা হচ্ছে।”

১২ বছর অলিম্পিক্স আয়োজনের জন্য এ বারের অংশগ্রহণকারী প্রতিযোগীদের সাহায্য চেয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “প্রতিযোগিতার মাঝে কোনও কিছু করতে বলছি না। কিন্তু অবসর সময়ে পর্যবেক্ষণ করো কী ভাবে গেমস আয়োজন করা হচ্ছে। কী কী ব্যবস্থা করা হয়েছে। সেই পর্যবেক্ষণ আমাদের সাহায্য করবে ২০৩৬ সালের অলিম্পিক্স আয়োজনের ক্ষেত্রে।”

Advertisement

ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্যারিস অলিম্পিক্সের প্রতিযোগিতারা। ভিডিয়ো কলের মাধ্যমে উপস্থিত ছিলেন নীরজ চোপড়া। নিখাত জারিন, পিভি সিন্ধুর মতো খেলোয়াড়েরাও ছিলেন। মোদী তাঁদের প্রস্তুতি সম্পর্কে খোঁজ নেন।

২৬ জুলাই থেকে শুরু এ বারের অলিম্পিক্স। চলবে ১১ অগস্ট পর্যন্ত। ভারত সেই প্রতিযোগিতা থেকে একাধিক পদক জয়ের ব্যাপারে আশাবাদী। টোকিয়োয় সাতটি পদক জিতেছিল ভারত। সেখানে সোনা জিতেছিলেন নীরজ চোপড়া। এখনও পর্যন্ত সেটাই ভারতের সেরা ফল। এ বারের অলিম্পিক্সে ১০০-র বেশি ভারতীয় প্রতিযোগী অংশ নেবেন।

এর আগেও ভারত অলিম্পিক্স আয়োজনের আগ্রহ দেখিয়েছিল। আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির প্রধান থমাস বাকও এই বিষয়ে আগ্রহী। কিন্তু কাতার, সৌদি আরবের মতো দেশও অলিম্পিক্স আয়োজনে আগ্রহী। ফলে ভারত খুব সহজে আয়োজনের সুযোগ পাবে এমনটা নয়। তবে কোন দেশ ২০৩৬ সালের অলিম্পিক্স আয়োজন করবে তা ঠিক করতে এখনও এক বছর সময় রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement