Paris Olympics 2024

প্রধানমন্ত্রীর ফোন নীরজকে, চোট সারাতে অস্ত্রোপচারের কথা ভাবছেন রুপোজয়ী

বৃহস্পতিবার জ্যাভলিনে রুপো পেয়েছেন নীরজ চোপড়া। তার পরে ফোন করে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইভেন্টের পরে নীরজের কথায় বোঝা গিয়েছে, চোটের কারণেই তিনি নিজের সেরাটা দিতে পারেননি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ২০:০০
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (বাঁ দিকে) এবং নীরজ চোপড়া। — ফাইল চিত্র।

টোকিয়োর সোনা ধরে রাখতে পারেননি প্যারিসে। বৃহস্পতিবার জ্যাভলিনে রুপো পেয়েছেন নীরজ চোপড়া। ইভেন্টের পরে নীরজের কথায় বোঝা গিয়েছে, চোটের কারণেই তিনি নিজের সেরাটা দিতে পারেনি। খুব তাড়াতাড়ি তাঁর অস্ত্রোপচার হতে পারে বলেও ইঙ্গিত দিয়েছেন।

Advertisement

পদক জয়ের পরেই বাকি ক্রীড়াবিদদের মতো নীরজকেও ফোন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নীরজকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি বর্ণনা করেন, কী ভাবে তাঁকে দেখতে রাত ১টা পর্যন্ত জেগে ছিল গোটা ভারত। মোদী বলেন, “তুমি আবার গোটা দেশকে গর্বিত করেছো। কাল রাত ১টা পর্যন্ত অনেক আশা নিয়ে গোটা দেশ তোমার লড়াই দেখেছে। চোট সত্ত্বেও যে ভাবে নিজেকে এগিয়ে নিয়ে গিয়েছো তা অসাধারণ। ভবিষ্যতে তোমার সঙ্গে দেখা হলে চোটের ব্যাপারে বিস্তারিত জানিয়ো। আমরা আলোচনা করা ঠিক করব কী ভাবে কী করা যায়।” নীরজের মা যে ভাবে সোনাজয়ী পাকিস্তানের আরশাদ নাদিমের প্রশংসা করেছেন, তা নিয়েও খুশি মোদী।

এ দিকে, সংবাদ সংস্থাকে সাক্ষাৎকারে নীরজ বলেছেন, “এখন আমার মনে অনেক কিছু চলছে। বর্শা ছোড়ার সময় ৬০-৭০ শতাংশ মনোযোগ ছিল চোটের উপরে। কোনও ভাবেই আবার চোট পেতে চায়নি। এখন বর্শা ছুড়তে যাওয়ার সময় খেয়াল করে দেখবেন আমার গতি কমে গিয়েছে। আমি জোর করেই নিজেকে টানছি।”

Advertisement

গত বছর বিশ্ব চ্যাম্পিয়নশিপে জেতার পরে চোট পেয়েছিলেন নীরজ। অলিম্পিক্সের কথা ভেবে সেই সময়ে অস্ত্রোপচারের ঝুঁকি নেননি। নীরজ বলেছেন, “চিকিৎসক আমাকে বলেছিলেন অস্ত্রোপচারের কথা। কিন্তু বিশ্ব চ্যাম্পিয়নশিপের আগে বা পরে অস্ত্রোপচারের ঝুঁকি নিইনি। কারণ অলিম্পিক্সের প্রস্তুতি নিতে অনেক সময় লাগে।”

চোট থাকলে নিজেকে জোর করে যে বেশি দূর এগোনো যায় না এটা স্পষ্ট করে দিয়েছেন নীরজ। বলেছেন, “আমি এখনও নিজেই নিজেকে তাতাচ্ছি। তবে জোর করে বেশি দূর এগোনো যায় না। যদি পেশাদার জীবন লম্বা করতে হয় তা হলে আপনাকে ফিট এবং সুস্থ থাকতেই হবে। কিন্তু এমন কিছু প্রতিযোগিতা রয়েছে যেগুলির কথা ভেবে আপনি সিদ্ধান্ত নিতে পারেন না। আপাতত এটা নিয়ে ভাবার সময় এসেছে। টেকনিক নিয়েও কাজ করতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement