Paris Olympics 2024

‘চক দে! ইন্ডিয়া’-র অভিনেতাই নির্বাসিত করলেন ভারতের হকি দলের ডিফেন্ডারকে!

অমিত রুইদাসকে নির্বাসনের নির্দেশ দিয়েছেন জশুয়া বার্ট। সেই আধিকারিকের সঙ্গে ভারতের পুরনো একটি সম্পর্ক রয়েছে। ‘চক দে! ইন্ডিয়া’ ছবিতে জশুয়া ছিলেন অস্ট্রেলিয়ার হকি দলের কোচ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১১:২৪
Share:

(বাঁ দিক থেকে) গ্রেট ব্রিটেনের বিরুদ্ধে অমিত রুইদাসকে লাল কার্ড দেখানো হচ্ছে। ‘চক দে! ইন্ডিয়া’ ছবিতে জশুয়া বার্ট। —ফাইল চিত্র।

অলিম্পিক্সের সেমিফাইনালে খেলতে পারবেন না ভারতীয় হকি খেলোয়াড় অমিত রুইদাস। তাঁকে নির্বাসিত করা হয়েছে। সেই নির্বাসনের নির্দেশ দিয়েছেন জশুয়া বার্ট। সেই আধিকারিকের সঙ্গে ভারতের পুরনো একটি সম্পর্ক রয়েছে। ‘চক দে! ইন্ডিয়া’ ছবিতে জশুয়া ছিলেন অস্ট্রেলিয়ার হকি দলের কোচ।

Advertisement

কোয়ার্টার ফাইনালে গ্রেট ব্রিটেনের বিরুদ্ধে ভারতের ডিফেন্ডার রুইদাসকে লাল কার্ড দেখানো হয়। ফলে সেমিফাইনালে ভারত খেলবে ১৫ জন খেলোয়াড়কে নিয়ে। আট বারের অলিম্পিক্সজয়ী দলের কাছে যা বড় ধাক্কা হতে পারে। আন্তর্জাতিক হকি সংস্থার পক্ষ থেকে রুইদাসকে যে নির্বাসনের নির্দেশ দেওয়া হয়েছে। আর সেই চিঠিটি লিখেছেন জশুয়া।

শাহরুখ খানের ছবি ‘চক দে! ইন্ডিয়া’য় অভিনয় করেছিলেন জশুয়া। সেখানে ভারতকে হারানোর জন্য প্রযুক্তির ব্যবহার করতে দেখা যেত অস্ট্রেলিয়ার কোচ জশুয়াকে। বাস্তবেও রুইদাসকে লাল কার্ড দেখানোর ক্ষেত্রে ব্যবহার করা হয় প্রযুক্তিকেই। আর সেই সিদ্ধান্ত নিয়ে খুশি নয় ভারত। তারা অভিযোগও করেছে। কিন্তু তাতে লাভ হয়নি। আন্তর্জাতিক হকি সংস্থা জানিয়েছে, সেমিফাইনালে রুইদাসকে খেলানো যাবে না।

Advertisement

প্যারিস অলিম্পিক্সে টেকনিক্যাল ডেলিগেট হিসাবে রয়েছেন জশুয়া। আন্তর্জাতিক হকি সংস্থা পাঁচ জন আধিকারিককে অলিম্পিক্সের জন্য এই পদে নিয়োগ করেছে। তাঁরা সকলেই অস্ট্রেলীয়।

কোয়ার্টার ফাইনালে ভিডিয়ো আম্পায়ার বেঞ্জামিন গয়েন্টজেনের পরামর্শে দ্বিতীয় কোয়ার্টারের চতুর্থ মিনিটে লাল কার্ড দেখিয়ে বার করে দেওয়া হয়েছিল ভারতীয় দলের রক্ষণের অন্যতম ভরসা রুইদাসকে। টেলিভিশন রিপ্লেতে দেখা গিয়েছে বল দখলের লড়াইয়ের সময় রুইদাসের স্টিক ব্রিটেনের এক খেলোয়াড়ের মাথায় লাগে। বেঞ্জামিন দক্ষিণ আফ্রিকার ফিল্ড আম্পায়ার সিন রাপাপোর্টকে বলেন ইচ্ছাকৃত আঘাত করা হয়েছে। তিনি লাল কার্ড দেখানোর সুপারিশ করেন। সেই কারণেই সেমিফাইনালে খেলতে পারবেন না রুইদাস। এই সিদ্ধান্তের বিরুদ্ধেই আবেদন করেছিল ভারত। কিন্তু জশুয়া জানিয়ে দিলেন যে, এক ম্যাচ নির্বাসনের সিদ্ধান্তই বহাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement