Paris Olympics 2024

উত্তপ্ত ম্যাচে ফ্রান্সের কাছে হেরে অলিম্পিক্স থেকে বিদায় আর্জেন্টিনার, শেষ চারে কার সামনে কে?

অলিম্পিক্স ফুটবলের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিল আর্জেন্টিনা। ফ্রান্সের কাছে হারল ০-১ গোলে। গোটা ম্যাচেই আর্জেন্টিনার ফুটবলারদের খেলতে হল প্রতিকূল পরিবেশে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ১৯:৩২
Share:

আর্জেন্টিনা-ফ্রান্স ফুটবলারদের ঝামেলা। ছবি: রয়টার্স।

অলিম্পিক্স ফুটবলের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিল কোপা আমেরিকা জয়ী আর্জেন্টিনা। ফ্রান্সের কাছে তারা হারল ০-১ গোলে। গোটা ম্যাচেই আর্জেন্টিনার ফুটবলারদের খেলতে হল প্রতিকূল পরিবেশে। ফ্রান্সের সমর্থকেরা সারা ক্ষণ ব্যাঙ্গাত্মক শিস দিয়ে গেলেন। ম্যাচের পর ঝামেলায় জড়ালেন দু’দলের ফুটবলারেরা।

Advertisement

২০২২ সালের বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরেছিল ফ্রান্স। সেই রাগ তো ছিলই। পাশাপাশি কোপা আমেরিকা জয়ের পরে যে ভাবে আর্জেন্টিনার ফুটবলারেরা ফ্রান্সের ফুটবলারদের বর্ণবিদ্বেষী আক্রমণ করেছিলেন, তা-ও মেনে নিতে পারেনি সে দেশের জনতা। ফলে শুধু এই ম্যাচে নয়, আর্জেন্টিনার কোনও দল বা খেলোয়াড় প্যারিসের যেখানেই খেলতে গিয়েছেন সেখানেই বিদ্রুপের মুখে পড়েছেন। শুক্রবার রাতের ম্যাচ সব কিছু ছাপিয়ে যায়।

ম্যাচের শুরুতেই গোল করে ফ্রান্স। পাঁচ মিনিটের মাথায় মাইকেল ওলিসের কর্নার থেকে হেডে গোল করেন জাঁ পল মাতেতা। প্রথমার্ধেই সমতা ফেরাতে পারত আর্জেন্টিনা। জিউলিয়ানো সিমিয়োনের হেড অল্পের জন্য বারের উপর দিয়ে উড়ে যায়। বিরতির আগেই দু’দল ঝামেলায় জড়ায়।

Advertisement

মাঠে ফ্রান্সের এক ফুটবলারের চিকিৎসা চলছিল। তা দেখতে গিয়েছিলেন মাতেতা। তাঁকে জড়িয়ে ধরতে যান আর্জেন্টিনার গোলকিপার জেরোনিমো রুলি। মাতেতা সজোরে তাঁকে ধাক্কা মারেন। ধাক্কাধাক্কির পরিস্থিতি তৈরি হলেও রেফারি এবং ফ্রান্সের অধিনায়ক আলেকজ়ান্দ্রে ল্যাকাজেটের জন্য পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

দ্বিতীয়ার্ধের খেলা যত এগোতে থাকে তত আর্জেন্টিনার প্রতি সমর্থকদের বিদ্রুপ বাড়তে থাকে। চিৎকার ওঠে, ‘আর্জেন্টিনীয়রা কোথায় পালিয়ে গেল?’ মাত্র এক গোলে এগিয়ে থাকলেও ফ্রান্স রক্ষণ জমাট রাখায় গোল করতে পারেনি আর্জেন্টিনা। জয়ের পরেই ফ্রান্সের ফুটবলারেরা যে ভাবে উচ্ছ্বাসে মেতে ওঠেন, তা পছন্দ হয়নি আর্জেন্টিনার ফুটবলারদের। তারা বাধা দিতে যান। পরিস্থিতি উত্তপ্ত হয় এবং দু’দলের খেলোয়াড়দের মধ্যে ধাক্কাধাক্কি শুরু হয়ে যায়। ফ্রান্সের এক ফুটবলার লাল কার্ড দেখেন।

৬ অগস্ট সেমিফাইনালে ফ্রান্স খেলবে মিশরের বিপক্ষে, যারা প্যারাগুয়েকে পেনাল্টি শুটআউটে হারিয়েছে। আগের দিন অপর সেমিফাইনালে মুখোমুখি স্পেন এবং মরক্কো। স্পেন ৩-০ হারিয়েছে জাপানকে। মরক্কো ৪-০ উড়িয়েছে আমেরিকাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement