Vinesh Phogat

রেলের চাকরি ছেড়ে কংগ্রেসের ‘হাত’ ধরলেন বিনেশ, সঙ্গী বজরংও, হরিয়ানায় প্রার্থী হতে পারেন দুই কুস্তিগির

আনুষ্ঠানিক ভাবে কংগ্রেসে যোগ দিলেন বিনেশ এবং বজরং। গত বুধবার রাহুলের সঙ্গে দেখা করেন তাঁরা। সক্রিয় রাজনীতিতে যোগ দেওয়ার আগে রেলের চাকরিতেও ইস্তফা দিয়েছেন বিনেশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:০২
Share:

(বাঁ দিক থেকে) বিনেশ ফোগাট, মল্লিকার্জুন খড়্গে, এবং বজরং পুনিয়া। ছবি: পিটিআই।

ভারতীয় রেলের চাকরিতে ইস্তফা দিলেন কুস্তিগির বিনেশ ফোগাট। তার পরই তিনি এবং বজরং পুনিয়া আনুষ্ঠানিক ভাবে কংগ্রেসে যোগ দিলেন। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের বাসভবনে যান দুই কুস্তিগির। সেখান থেকে কংগ্রেসের সদর দফতরে যান তাঁরা।

Advertisement

গত প্যারিস অলিম্পিক্সে মহিলাদের ৫০ কেজি কুস্তির ফাইনালে ওঠার পর প্রতিযোগিতা থেকে বাতিল হয়ে যান বিনেশ। তার পর কুস্তি থেকে অবসর ঘোষণা করেন। সর্বভারতীয় কুস্তি সংস্থার প্রাক্তন সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে আন্দোলনের অন্যতম মুখ ছিলেন বিনেশ। গত বুধবার কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গে দেখা করেন বিনেশ এবং বজরং। রাহুলের সঙ্গে বৈঠকের পরই তাঁদের কংগ্রেসে যোগদানের বিষয়টি নিশ্চিত হয়ে যায়। হরিয়ানায় বিধানসভা নির্বাচনে তাঁদের প্রার্থী করতে পারে কংগ্রেস।

সক্রিয় রাজনীতিতে যোগ দেওয়ার আগে শুক্রবার সরকারি চাকরিতে ইস্তফা দিলেন বিনেশ। সমাজমাধ্যমে ইস্তফার সিদ্ধান্ত জানিয়ে বিনেশ বলেছেন, ‘‘ভারতীয় রেলের কর্মী হিসাবে কাজ করতে পেরে আমি গর্বিত। রেলের সঙ্গে অনেক সুখস্মৃতি রয়েছে আমার। তবু জীবনের এই পর্বে এসে রেলের সঙ্গ ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছি। ভারতীয় রেলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আমার ইস্তফাপত্র পাঠিয়ে দিয়েছি। রেলওয়ে পরিবারের কাছে সব সময় কৃতজ্ঞ থাকব, দেশের সেবা করার সুযোগ দেওয়ার জন্য।’’

Advertisement

ব্রিজভূষণের বিরুদ্ধে আন্দোলনের সময় থেকেই বিনেশ এবং বজরং বিজেপি বিরোধী মুখ হিসাবে উঠে এসেছিলেন। বিজেপির প্রাক্তন সাংসদ ব্রিজভূষণের বিরুদ্ধে অভিযোগ এখন আদালতে বিচারাধীন। তার মধ্যে হরিয়ানার বিধানসভা নির্বাচনের আগে বিনেশ এবং বজরংয়ের কংগ্রেসে যোগদানকে তাৎপর্যপূর্ণ মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement