GT vs KKR

রিঙ্কুর পাঁচ ছক্কার মাঠে সোমবার নামছে কেকেআর, শুভমনদের সামনে আইপিএলে টিকে থাকার লড়াই

গত বার আমদাবাদে গুজরাত টাইটান্সের বিরুদ্ধে কলকাতা নাইট রাইডার্সের ম্যাচ শিরোনামে চলে এসেছিল রিঙ্কু সিংহের পাঁচ ছক্কার কারণে। প্লে-অফ নিশ্চিত করে সেই আমদাবাদেই সোমবার খেলতে নামছে কেকেআর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৪ ০৯:৪৪
Share:

এক বছর আগে পাঁচ ছক্কার সেই ম্যাচে রিঙ্কুর উচ্ছ্বাস। — ফাইল চিত্র।

গত বার আমদাবাদে গুজরাত টাইটান্সের বিরুদ্ধে কলকাতা নাইট রাইডার্সের ম্যাচ শিরোনামে চলে এসেছিল রিঙ্কু সিংহের কারণে। শেষ ওভারে যশ দয়ালকে পাঁচটি ছক্কা মেরে কেকেআরকে জেতানোর সেই মুহূর্ত এখনও সমর্থকদের মনে টাটকা। প্লে-অফ নিশ্চিত করে সেই আমদাবাদেই সোমবার খেলতে নামছে কেকেআর। উল্টো দিকে থাকা শুভমন গিলদের সামনে বেঁচে থাকার লড়াই।

Advertisement

রিঙ্কুর সেই পাঁচ ছক্কার পর কেটে গিয়েছে এক বছর। সবরমতী নদী দিয়ে অনেক জল বয়ে গিয়েছে। ওই ম্যাচের পর রিঙ্কু গত বছর আরও অনেক ম্যাচে ভাল খেলেছিলেন। সেই পারফরম্যান্সের জোরে ভারতের জার্সি গায়ে চাপানোও হয়ে গিয়েছে। সেখানেও ভাল খেলেছেন। টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল দলে সুযোগ পাননি ঠিকই। কিন্তু রিজ়ার্ভ হিসাবে দলের সঙ্গে যাবেন।

গুজরাতের চিত্রও অনেক বদলেছে। সেই দয়াল এখন দল পাল্টে বেঙ্গালুরুতে। হার্দিক পাণ্ড্যের বদলে অধিনায়ক শুভমন গিল। নেতা হিসাবে প্রথম মরসুমে খাদের কিনারায় দাঁড়িয়ে দল। ২০২২-এর বিজয়ীরা সোমবার হারলেই ছিটকে যাবে। কোনও মতে টিকে রয়েছে আইপিএলে। শুভমনেরা চাইবেন, কেকেআরকে হারিয়ে গত বারের হারের বদলা নিতে।

Advertisement

প্রথম দল হিসাবে আইপিএলের প্লে-অফে উঠেছে কেকেআর। দলের প্রত্যেকে ছন্দে রয়েছেন। ব্যাটারেরা ভাল খেলতে না পারলে সামলে দিচ্ছেন বোলারেরা। ওপেনারেরা ব্যর্থ হলে এগিয়ে আসছে মিডল অর্ডার। পেসারেরা রান হজম করলে উইকেট তুলছেন স্পিনারেরা। মেন্টর গৌতম গম্ভীরের পরামর্শে অশ্বমেধের ঘোড়ার মতো ছুটছে কেকেআর। সোমবারের ম্যাচে জিতলে প্রথম দুইয়ে থাকা পাকা হয়ে যাবে। সে ক্ষেত্রে ফাইনালে ওঠার জন্য দু’টি সুযোগ পাবে কেকেআর।

গুজরাতে উল্টো চিত্র। আগের ম্যাচে শুভমন এবং সাই সুদর্শন শতরান করে চেন্নাইয়ের বিরুদ্ধে দলকে জিতিয়েছিলেন। দুই ওপেনারের থেকে আরও এক বার বড় ইনিংস আশা করছে দল। কলকাতা খেলতে এলেও বাঙালি ঋদ্ধিমান সাহার এই ম্যাচে খেলার সম্ভাবনা নেই।

গুজরাত দলে একাধিক প্রাক্তন নাইট রয়েছেন। শুভমন তো বটেই, রয়েছেন সন্দীপ ওয়ারিয়র, উমেশ যাদবেরা। এঁদের ছাড়া, গুজরাতের দুই স্পিনার রশিদ খান এবং নূর আহমদ বিপদে ফেলতে পারেন। সামলাতে হবে মোহিত শর্মার ধীরগতির বোলিংও।

তবে কেকেআরের দুই ওপেনার যদি শুরু থেকে আগ্রাসী খেলতে থাকেন, তাঁদের সামনে কোনও বোলিং আক্রমণই নিরাপদ নয়। শুভমনের লক্ষ্য থাকবে কেকেআরের দুই ওপেনারকে খেলতে না দেওয়া। তার জন্য বুদ্ধি করে বোলিং পরিবর্তন করতে হবে।

তবে যে হেতু প্লে-অফ নিশ্চিত, তাই এই ম্যাচে কেকেআর দলে একাধিক পরিবর্তন হতে পারে। নীতীশ রানার জায়গায় অঙ্গকৃশ রঘুবংশীকে ফিরিয়ে আনা হয় কি না, বা মিডল অর্ডারে মণীশ পাণ্ডেকে সুযোগ দেওয়া হয় কি না, সে দিকে অনেকের নজর থাকবে। বোলিং বিভাগেও সামান্য বদল হতে পারে।

মুখোমুখি সাক্ষাতে গুজরাত এগিয়ে আছে ২-১ ব্যবধানে। শেষ বার আমদাবাদে হয় দু’দলের সাক্ষাৎ। সে বার রিঙ্কুর দৌলতে কলকাতা শেষ হাসি হেসেছিল। এ বার কী হয় সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement