IPL 2024

৫ শর্ত: পূরণ হলে আইপিএলের প্লে-অফে উঠতে পারবে বেঙ্গালুরু, কী কী করতে হবে কোহলিদের?

প্লে-অফে যাওয়ার রাস্তা এখনও খোলা রয়েছে বিরাট কোহলিদের। কিন্তু পথ সহজ নয়। অনেকগুলি ম্যাচের ফলাফলের উপর নির্ভর করবে বেঙ্গালুরুর প্লে-অফে ওঠা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৪ ১৫:৫১
Share:

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে শতরানের পর বিরাট কোহলি। পিছনে উইল জ্যাকস। —ফাইল চিত্র।

আইপিএলের প্রথম দিকে পর পর ম্যাচ হেরে প্লে-অফের দৌড় থেকে ছিটকে যাওয়ার পরিস্থিতি তৈরি হয়েছিল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর। শেষ চারটি ম্যাচ জিতে এখন তারা লিগে সপ্তম স্থানে। প্লে-অফে যাওয়ার রাস্তা এখনও খোলা রয়েছে বিরাট কোহলিদের। কিন্তু পথ সহজ নয়। অনেকগুলি ম্যাচের ফলাফলের উপর নির্ভর করবে বেঙ্গালুরুর প্লে-অফে ওঠা।

Advertisement

প্রথম শর্ত

বেঙ্গালুরুর প্লে-অফে ওঠার জন্য প্রথম এবং প্রধান শর্ত নিজেদের সব ম্যাচ জিততে হবে। শেষ দু’টি ম্যাচের মধ্যে একটিতে হারলেই প্লে-অফের আশা শেষ হয়ে যাবে বিরাটদের। আরসিবি-র শেষ দু’টি ম্যাচ দিল্লি ক্যাপিটালস এবং চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে। দু’টি ম্যাচই হবে বেঙ্গালুরুতে।

Advertisement

দ্বিতীয় শর্ত

চেন্নাই শুক্রবার গুজরাত টাইটান্সের বিরুদ্ধে হেরে গিয়েছে। আরও একটি ম্যাচ হারতে হবে মহেন্দ্র সিংহ ধোনিদের। তাহলেই প্লে-অফে উঠতে পারবেন বিরাটেরা। চেন্নাইয়ের ম্যাচ বাকি রাজস্থান রয়্যালস এবং বেঙ্গালুরুর বিরুদ্ধে। বিরাটদের কাছে সুযোগ রয়েছে চেন্নাইকে হারিয়ে প্লে-অফে ওঠার। তার আগে রাজস্থানের বিরুদ্ধে চেন্নাই হেরে গেলে বেঙ্গালুরুর রাস্তা কিছুটা সহজ হবে। সে ক্ষেত্রে নেট রানরেট নিয়ে ভাবতে হবে না বেঙ্গালুরুকে।

তৃতীয় শর্ত

প্লে-অফের দৌড়ে রয়েছে লখনউ সুপার জায়ান্টসও। ১২ ম্যাচে ১২ পয়েন্ট পেয়েছে তারা। ১৬ পয়েন্টে পৌঁছনোর সুযোগ রয়েছে লখনউয়ের। শেষ দু’টি ম্যাচ তাদের খেলতে হবে দিল্লি এবং মুম্বইয়ের বিরুদ্ধে। লখনউকে এই দু’টি ম্যাচের একটিতে হারতেই হবে। তাহলে বেঙ্গালুরুর প্লে-অফে ওঠার সুযোগ থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

চতুর্থ শর্ত

প্লে-অফে ওঠার সুযোগ রয়েছে দিল্লিরও। ১২ পয়েন্টে রয়েছে তারাও। লখনউ এবং বেঙ্গালুরুর বিরুদ্ধে ম্যাচ রয়েছে তাদের। বেঙ্গালুরু নিজেদের সব ম্যাচ জিতলে তাই দিল্লির পক্ষে প্লে-অফে ওঠা কঠিন হবে। লখনউ বনাম দিল্লি ম্যাচে যে দল হারবে তাতেই লাভ বেঙ্গালুরুর। কারণ এই দুই দলই প্লে-অফে ওঠার লড়াইয়ে রয়েছে। তবে লখনউ যদি দিল্লিকে হারিয়ে দেয় এবং নিজেরা মুম্বইয়ের বিরুদ্ধে হারে তাতে বেঙ্গালুরুর লাভ বেশি। কারণ দিল্লির নেট রানরেট লখনউয়ের থেকে ভাল।

পঞ্চম শর্ত

বেঙ্গালুরুর কাছে সুযোগ রয়েছে লিগ তালিকায় তিন নম্বরে উঠে আসারও। সে ক্ষেত্রে সানরাইজার্স হায়দরাবাদকে নিজেদের সব ম্যাচ হারতে হবে। তাদের শেষ দু’টি ম্যাচ গুজরাত এবং পঞ্জাবের বিরুদ্ধে। উপরের সব শর্ত যদি পূরণ হয় তাহলে তিন নম্বরে থাকার লড়াই হবে হায়দরাবাদ এবং বেঙ্গালুরুর মধ্যে। সেক্ষেত্রে নেট রানরেটে এগিয়ে থাকা দল থাকবে তিন নম্বরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement