Paris Olympics 2024

প্যারিস অলিম্পিক্সে ভারতের প্রথম সাফল্য, তিরন্দাজিতে কোয়ার্টার ফাইনালে দীপিকারা

প্যারিস অলিম্পিক্সে প্রথম সাফল্য পেল ভারত। যোগ্যতা অর্জন পর্ব খেলে তিরন্দাজিতে সরাসরি কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিল ভারতের মহিলা দল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ১৫:৩৩
Share:

প্যারিস অলিম্পিক্সে নজর কাড়লেন দীপিকা কুমারী। ছবি: পিটিআই।

নজর কাড়লেন ভারতের মহিলা তিরন্দাজেরা। প্যারিস অলিম্পিক্সে প্রথম সাফল্য পেল ভারত। যোগ্যতা অর্জন পর্ব খেলে তিরন্দাজিতে সরাসরি কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিল ভারতের মহিলা দল। দীপিকা কুমারী, অঙ্কিতা ভকত ও ভজন কৌর সরাসরি শেষ আটে খেলতে নামবেন।

Advertisement

২৬ জুলাই অলিম্পিক্সের উদ্বোধন হলেও কিছু প্রতিযোগিতা আগে থেকে শুরু হয়ে গিয়েছে। বৃহস্পতিবার তিরন্দাজিতে মহিলাদের ব্যক্তিগত ও দলগত র‌্যাঙ্কিং ইভেন্ট ছিল। সেখানেই দীপিকা, অঙ্কিতা ও ভজন চতুর্থ স্থানে শেষ করেন। তাঁরা মোট ১৯৮৩ স্কোর করেন। তার মধ্যে অঙ্কিতা সবচেয়ে বেশি ৬৬৬ স্কোর করেন। ভজন স্কোর করেন ৬৫৯। দীপিকা ৬৫৮ স্কোর করেন।

এই বিভাগে প্রথম স্থানে শেষ করে দক্ষিণ কোরিয়া। তারা স্কোর করে ২০৪৬। দ্বিতীয় স্থানে চিন। ১৯৯৬ স্কোর করে তারা। তিন নম্বরে শেষ করে মেক্সিকো। তারা স্কোর করে ১৯৮৬। অর্থাৎ, মাত্র ৩ স্কোরের জন্য চতুর্থ স্থানে শেষ করতে হয় ভারতকে। শীর্ষে থাকা দক্ষিণ কোরিয়ার থেকে ৬৩ স্কোর কম করে ভারত। র‌্যাঙ্কিং রাউন্ডে অলিম্পিক্স রেকর্ড করেছেন দক্ষিণ কোরিয়ার লিম সিহিয়ন।

Advertisement

মহিলাদের দলগত বিভাগের কোয়ার্টার ফাইনালে ফ্রান্স বনাম নেদারল্যান্ডস ম্যাচের জয়ী দলের বিরুদ্ধে খেলবে ভারত। সেই ম্যাচ দীপিকা, অঙ্কিতারা জিতলে সেমিফাইনালে দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হবে তারা। তিন নম্বরে শেষ করতে পারলে সেমিফাইনালে চিনের বিরুদ্ধে খেলতে হত ভারতকে।

দলগত বিভাগে ভাল করলেও ব্যক্তিগত বিভাগে বিশেষ ভাল ফল করেননি ভারতীয় তিরন্দাজেরা। ৬৬৬ স্কোর করে ১১তম স্থানে শেষ করেছেন অঙ্কিতা। ভজন রয়েছেন ২২তম স্থানে। তিনি ৬৫৯ স্কোর করেছেন। ৬৫৮ স্কোর করে ২৩তম স্থানে রয়েছেন দীপিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement