Paris Olympics 2024

অলিম্পিক্সে নীরজদের শরীর ঠিক রাখতে বিশেষ ব্যবস্থা, ১৩ জন বিশেষজ্ঞকে পাঠাচ্ছে ভারত

খেলোয়াড়দের স্বাস্থ্যের দিকে বিশেষ নজর দিতে চাইছে ভারতের অলিম্পিক সংস্থা। সেই কারণে ১৩ জনের একটি দল তৈরি করা হয়েছে। প্যারিসে খেলোয়াড়দের সঙ্গে থাকবে সেই দল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৪ ১৮:১৮
Share:

নীরজ চোপড়া। —ফাইল চিত্র।

অলিম্পিক্সে ভারতের ১১৩ জন প্রতিযোগী অংশ নিতে চলেছেন। তাঁদের স্বাস্থ্যের দিকে বিশেষ নজর দিতে চাইছে ভারতের অলিম্পিক সংস্থা (আইওএ)। সেই কারণে ১৩ জনের একটি দল তৈরি করেছে তারা। চিকিৎসক দিনশ পার্দিওয়ালার নেতৃত্বে এই দল যাবে প্যারিসে।

Advertisement

১৩ জনের সেই দলে দিনশ ছাড়াও রয়েছেন আরও এক চিকিৎসক। সেই সঙ্গে তিন জন চোট নিরাময় বিশেষজ্ঞ, তিন জন ফিজিয়ো, দু’জন ম্যাসিয়ো, দু’জন মনোবিদ এবং এক জন স্লিপ থেরাপিস্ট থাকবেন। ১৩ জনের এই দলের সঙ্গে পাঠানো হবে দু’জন পুষ্টিবিদকেও।

গেমস ভিলেজের রিকভারি সেন্টারে থাকবেন তাঁরা। ৬০০ স্কোয়ার ফিট জুড়ে তৈরি করা হবে বিশেষ জায়গা। সেখানে সব ধরনের প্রয়োজনীয় সরঞ্জাম রাখা হবে। আইওএ-এর এক কর্তা বলেন, “প্রথম বার অলিম্পিক্সে ভারতীয় দলের সঙ্গে চিকিৎসকদের এমন একটা দল পাঠানো হচ্ছে। রিকভারি সেন্টার তৈরি করা হবে। আমেরিকা, ব্রিটেন, জাপানের মতো দেশ খেলোয়াড়দের জন্য এই বিশেষ ব্যবস্থা করে। এই বছর ভারতও করছে।”

Advertisement

চিকিৎসকদের দলের ১৩ জনের মধ্যে ন’জনের কাছে অনুমতি থাকবে গেমস ভিলেজে থাকার। বাকিদের বাইরে থাকতে হবে। তাঁদের জন্য বিশেষ অনুমতি পত্র থাকবে। সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত গেমস ভিলেজে ঢোকার অনুমতি দেওয়া হবে তাদের।

১৯ জুলাই থেকে এই ১৩ জনের দলের সদস্যেরা একে একে প্যারিস যাবেন। হকি, বক্সিং, তিরন্দাজ দলের খেলোয়াড়েরা ২০ জুলাই প্যারিস পৌঁছবেন। পরের দিন থেকে অনুশীলন শুরু হবে তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement