Indian Football Team

ভারতীয় ফুটবল দলের কোচ হতে চান ২৯১ জন, নাম চূড়ান্ত হবে এই মাসের শেষেই

২৯১ জন আবেদনকারীর মধ্যে ১০০ জনের উয়েফা প্রো লাইসেন্স রয়েছে। ২০ জনের এএফসি প্রো লাইসেন্স রয়েছে এবং তিন জনের কনমেবল লাইসেন্স রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ০০:০২
Share:

ভারতীয় ফুটবল দলের কোচ হওয়ার জন্য আবেদনের তালিকা বেশ লম্বা। ছবি: এআইএফএফ।

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের তৃতীয় পর্বে উঠতে না পারায় ভারতীয় ফুটবল দলের কোচের পদ থেকে বরখাস্ত করা হয়েছিল ইগর স্টিমাচকে। এর পরেই নতুন কোচের জন্য বিজ্ঞাপন দিয়েছিল সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ)। মোট ২৯১ জন ভারতীয় ফুটবল দলের কোচ হওয়ার জন্য আবেদন করেছেন বলে জানালেন এআইএফএফ সভাপতি কল্যাণ চৌবে। তিনি আরও জানিয়েছেন, জুলাই মাসের মধ্যেই কোচ নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

Advertisement

বিজ্ঞাপন অনুযায়ী ৩ জুলাই আবেদন করার শেষ তারিখ ছিল। এআইএফএফ জানিয়েছে, দেশ-বিদেশের মোট ২৯১ জন ভারতীয় দলের কোচ হওয়ার জন্য আবেদন জানিয়েছেন। এর মধ্যে ১০০ জনের উয়েফা প্রো লাইসেন্স রয়েছে। ২০ জনের এএফসি প্রো লাইসেন্স রয়েছে এবং তিন জনের কনমেবল লাইসেন্স রয়েছে। সকল প্রার্থীর আবেদন খুঁটিয়ে দেখে চূড়ান্ত তালিকা প্রস্তুত করা হবে।

এ বিষয়ে কল্যাণ বলেন, “ভারতীয় দলের কোচ হওয়ার বিজ্ঞাপনে অভূতপূর্ব সাড়া পাওয়া গিয়েছে। আবেদনকারীদের তালিকায় বেশ কিছু বড় নামও রয়েছে, যাঁরা ভারতীয় দলের কোচ হওয়ার জন্য আগ্রহ দেখিয়েছেন। যে হেতু আমরা ভারতীয় ফুটবলে একটি নতুন অধ্যায় শুরু করতে চলেছি, তার জন্য সে রকম ব্যক্তিকেই কোচ হিসাবে আমাদের প্রয়োজন, যিনি ভারতীয় ফুটবলের উন্নতি সাধনে অঙ্গীকারবদ্ধ থাকবেন এবং জাতীয় ফুটবল দর্শনকে নতুন দিশা দেখাতে পারবেন।” তিনি আরও বলেন, “ফিফার সূচির সঙ্গে সামঞ্জস্য বজায় রাখতে জুলাইয়ের শেষের দিকেই কোচ নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করার চেষ্টা করা হচ্ছে। ফেডারেশনের সহ-সভাপতি এন এ হ্যারিসের নেতৃত্বাধীন একটি কমিটি চূড়ান্ত তালিকা তৈরি করে তা কার্যনির্বাহী কমিটিকে জমা দেবে।”

Advertisement

পাঁচ বছর ধরে ভারতীয় দলের কোচ থাকার পর গত জুন মাসে স্তিমাচকে বরখাস্ত করেছে ফেডারেশন। কোচের পদ থেকে বরখাস্ত হওয়ার পরে ভারতীয় ফুটবল ফেডারেশনকে নিশানা করেছিলেন স্তিমাচ। সেই সব অভিযোগের পাল্টা জবাবও দিয়েছে এআইএফএফ। স্তিমাচ অধ্যায়কে পিছনে ফেলে রেখে নতুন কোচ নির্বাচনের মধ্য দিয়েই ভারতীয় ফুটবলের নতুন অধ্যায় শুরু করতে চাইছে এআইএফএফ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement