UEFA Euro 2024

কালো ফেস গার্ড পরে তৈরি ছিলেন এমবাপে, তবুও নেদারল্যান্ডসের বিরুদ্ধে কেন খেলানো হল না?

অনুশীলনে প্রথমে নাকে প্লাস্টার করে, পরে ফ্রান্সের পতাকার রঙের ফেস গার্ড পরে দেখা গিয়েছিল কিলিয়ান এমবাপেকে। কিন্তু এই ফেস গার্ড পরে ম্যাচ খেলার নিয়ম নেই। উয়েফার নিয়ম অনুযায়ী এক রঙের ফেস গার্ড পরতে হবে। তাই করেছিলেন এমবাপে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৪ ০৯:০২
Share:

কিলিয়ান এমবাপে। ছবি: এক্স।

কিলিয়ান এমবাপে কালো রঙের ফেস গার্ড পরে বেঞ্চে বসে দেখলেন তাঁর দল নেদারল্যান্ডসের বিরুদ্ধে ড্র করছে। নাক ভেঙে যাওয়া অধিনায়ককে নিয়ে ঝুঁকি নিতে চাইলেন না কোচ দিদিয়ের দেশঁ। তাই মাঠে নামালেন না এমবাপেকে।

Advertisement

গত ম্যাচে খেলতে নেমে নাক ভেঙে গিয়েছিল এমবাপের। তার পরেই সন্দেহ তৈরি হয়েছিল তাঁর ইউরো কাপে খেলা নিয়ে। যদিও অনুশীলনে প্রথমে নাকে প্লাস্টার করে, পরে ফ্রান্সের পতাকার রঙের ফেস গার্ড পরে দেখা গিয়েছিল এমবাপেকে। কিন্তু এই ফেস গার্ড পরে ম্যাচ খেলার নিয়ম নেই। উয়েফার নিয়ম অনুযায়ী এক রঙের ফেস গার্ড পরতে হবে। সেই কারণেই বেঞ্চে বসে থাকা এমবাপের মুখে দেখা গেল কালো রঙের ফেস গার্ড। ম্যাচের আগে সাংবাদিক বৈঠকে এমবাপেকে পাওয়া যেতে পারে বলে জানিয়েছিলেন দেশঁ। কিন্তু শুক্রবার রাতে অধিনায়ককে মাঠে নামালেন না কোচ।

নেদারল্যান্ডসের বিরুদ্ধে ড্র করে ফ্রান্স। কোনও দলই গোল করতে পারেনি। নক আউট পর্বে এমবাপেকে বেশি প্রয়োজন বলে মনে করছেন দেশঁ। তিনি ম্যাচ শেষে বলেন, “প্রতি দিন উন্নতি করছে এমবাপে। নেদারল্যান্ডসের বিরুদ্ধে ম্যাচটা যদি মরণবাঁচন হত তা হলে আমি অবশ্যই দ্বিতীয় বার ভেবে দেখতাম এমবাপেকে খেলানোর বিষয়ে। আমরা চাই ও আরও সুস্থ হয়ে উঠুক। সেই কারণেই ওকে বেঞ্চে বসিয়ে রেখেছিলাম।”

Advertisement

নেদারল্যান্ডসের বিরুদ্ধে একাধিক সুযোগ নষ্ট করেন ফরাসি স্ট্রাইকার আতোঁয়া গ্রিজমান। তার খেসারত দিতে হল দলকে। তবে পরের রাউন্ডে যাওয়ার ভাল সুযোগ রয়েছে ফ্রান্সের। ২০১৮ সালের বিশ্বকাপজয়ীরা দু’ম্যাচে চার পয়েন্ট পেয়েছে। দেশঁ বলেন, “আমি সব সময় দলে ভারসাম্য রাখতে চাই। সেই ভেবেই দল তৈরি করেছি। কিন্তু আমরা শুক্রবার নিজেদের কাজটা ঠিক মতো করতে পারিনি। পাঁচ, ছ’বার গোল করার সুযোগ পেয়েও নষ্ট করেছি আমরা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement