UEFA Nations League

ঘরের মাঠে হারের পর জয়ে ফিরল ইংল্যান্ড, নেশনস লিগে বড় ব্যবধানে জিতল অস্ট্রিয়া

পরীক্ষা করতে গিয়ে ঘরের মাঠে গ্রিসের কাছে হেরেছিল কার্সলের দল। ফিনল্যান্ডের বিরুদ্ধে আর সেই পথে হাঁটেননি ইংল্যান্ডের অস্থায়ী কোচ। আক্রমণাত্মক ফুটবল খেলে জয় তুলে নিল তাঁর দল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৪ ১০:৫৪
Share:

ইংল্যান্ড-ফিনল্যান্ড ম্যাচে বল দখলের লড়াই। ছবি: রয়টার্স।

উয়েফা নেশনস লিগে জয়ে ফিরল ইংল্যান্ড। আগের ম্যাচে ঘরের মাঠে গ্রিসের কাছে ১-২ ব্যবধানে হেরে গিয়েছিল লি কার্সলের দল। রবিবার তারাই অ্যাওয়ে ম্যাচে ৩-১ ব্যবধানে হারাল ফিনল্যান্ডকে। বড় ব্যবধানে জয় পেল অস্ট্রিয়া। জিতল গ্রিসও।

Advertisement

আক্রমণাত্মক ফুটবল খেলে গুরুত্বপূর্ণ জয় তুলে নিল ইংল্যান্ড। ফিনল্যান্ডের ফুটবলারেরা ইংল্যান্ডকে তেমন প্রতিরোধের মুখে ফেলতে পারলেন না। গ্রিসের বিরুদ্ধে পরীক্ষানিরীক্ষা করতে গিয়ে ডুবতে হয়েছিল ইংল্যান্ডকে। অস্থায়ী কোচ কার্সলে ফিনল্যান্ডের বিরুদ্ধে আর কোনও ঝুঁকি নেননি। যদিও খাতায়কলমে ফুটবল শক্তিতে ফিনল্যান্ডের তুলনায় অনেক এগিয়ে ইংল্যান্ড। হেলসিঙ্কি অলিম্পিক্স স্টেডিয়ামে গোলের জন্য খুব বেশি ক্ষণ অপেক্ষাও করতে হয়নি ইংরেজদের। ১৮ মিনিটে ইংল্যান্ডকে এগিয়ে দেন জ্যাক গ্রিলিশ। প্রতিপক্ষের বক্সে অ্যাঞ্জেল গোমসের কাছ থেকে বল পেয়ে গোল করতে ভুল করেননি গ্রিলিশ।

খেলার নিয়ন্ত্রণ ইংল্যান্ড ধরে রাখলেও প্রথমার্ধে আর গোল করতে পারেনি তারা। দ্বিতীয় গোলের জন্য তাদের অপেক্ষা করতে হয় ৭৪ মিনিট পর্যন্ত। ফ্রিকিক থেকে ব্যবধান বৃদ্ধি করেন ট্রেন্ট আলেকজ়ান্ডার আর্নল্ড। এর পর ৮৪ মিনিটে ডেক্লান রাইসের গোল ইংল্যান্ডের জয় নিশ্চিত করে দেয়। ৩-০ ব্যবধানে এগিয়ে যাওয়ার পর ইংল্যান্ডের খেলায় কিছুটা গা ছাড়া ভাব তৈরি হয়। সেই সুযোগ কাজে লাগিয়ে ৮৭ মিনিটে ব্যবধান কমান আরত্তু হোস্কনেন। এই নিয়ে চার ম্যাচে তৃতীয় জয় পেল ইংল্যান্ড।

Advertisement

প্রতিযোগিতার অন্য ম্যাচে নরওয়েকে ৫-১ গোলে হারাল অস্ট্রিয়া। আয়ারল্যান্ডের বিরুদ্ধে গ্রিস জিতল ২-০ গোলে। লাটভিয়া এবং ফারো আইল্যান্ডের খেলা শেষ হল ১-১ গোলে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement