ISL 2024-25

আইএসএলে অবাক কাণ্ড! রেফারি দেখিয়েছিলেন লাল কার্ড, সিদ্ধান্ত বদলে দিল ভারতীয় ফুটবল সংস্থা

ভারতীয় ফুটবলে ঘটল অবাক কাণ্ড। আইএসএলের একটি ম্যাচে রেফারি এক ফুটবলারকে লাল কার্ড দেখিয়েছিলেন। সেই সিদ্ধান্ত বদলে দিল সর্বভারতীয় ফুটবল সংস্থা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৪ ১৪:৩৭
Share:

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

রেফারির সিদ্ধান্ত বদলে দিল ফেডারেশন। ভারতীয় ফুটবলে ঘটল অবাক কাণ্ড। আইএসএলের একটি ম্যাচে রেফারি এক ফুটবলারকে লাল কার্ড দেখিয়েছিলেন। সেই সিদ্ধান্ত বদলে দিল সর্বভারতীয় ফুটবল সংস্থা। লাল কার্ডের বদলে সেই ফুটবলারকে হলুদ কার্ড দেখানো হয়েছে।

Advertisement

ঘটনাটি ঘটেছে নর্থইস্ট ইউনাইটেড বনাম কেরল ব্লাস্টার্সের ম্যাচে। ম্যাচের ৮২ মিনিটের মাথায় নর্থইস্টের আশির আখতারকে সরাসরি লাল কার্ড দেখানো হয়েছিল। রেফারির এই সিদ্ধান্তের বিরুদ্ধে ফেডারেশনে আবেদন করে নর্থইস্ট। তাদের দাবি ছিল, লাল কার্ড দেখানোর মতো অন্যায় আশির করেননি।

নর্থইস্টের আবেদনের পরে বিষয়টি খতিয়ে দেখে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের শৃঙ্খলারক্ষা কমিটি। তারা ফুটবলারের বক্তব্য শোনে। সেই ম্যাচের রেফারির রিপোর্ট খতিয়ে দেখে। তার পরে ফেডারেশন একটি বিবৃতিতে বলে, “ফুটবলারের তথ্য ও চিফ রেফারিং অফিসারের টেকনিক্যাল রিপোর্ট খতিয়ে দেখে ফেডারেশন সিদ্ধান্ত নিয়েছে, ওই ফুটবলারকে বেআইনি ভাবে লাল কার্ড দেখানো হয়েছিল। লাল কার্ড দেখার মতো অপরাধ তিনি করেননি। ফলে তাঁর লাল কার্ড কমিয়ে হলুদ কার্ড করা হয়েছে।”

Advertisement

ফুটবলে লাল কার্ডের সিদ্ধান্ত বদল করতে রেফারিদের অনেক বার দেখা গিয়েছে। বিশেষ করে ভার প্রযুক্তি আসার পরে এই ঘটনা ঘটেছে। অনেক সময় রেফারি কোনও ফুটবলারকে লাল কার্ড দেখানোর পরে ভার-এ দেখে সিদ্ধান্ত বদলেছেন। কিন্তু রেফারির সিদ্ধান্ত ফেডারেশন বদলে দেওয়ার মতো ঘটনা খুব বেশি দেখা যায় না। ভারতীয় ফুটবলে সেটাই দেখা গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement