Rahul Dravid

দলে রোহিত, বিরাটের মতো তারকা! সাজঘর সামলাতে কি হিমশিম খেতে হত? জবাব দিলেন দ্রাবিড়

কোচ হিসাবে সফল রাহুল দ্রাবিড়। ভারতকে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতিয়ে দায়িত্ব ছেড়েছেন তিনি। কোচ হিসাবে দল সামলাতে কি সমস্যা হত? কী বললেন ভারতের প্রাক্তন কোচ?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ১৫:৪৪
Share:

রাহুল দ্রাবিড়। —ফাইল চিত্র।

তাঁর আমলেই সমর্থকেরা দেখেছিল বিরাট কোহলি, রোহিত শর্মা জুটি। টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের সবচেয়ে অভিজ্ঞ দুই ক্রিকেটার কাঁধে কাঁধ মিলিয়ে লড়েছিলেন। বিশ্বকাপ জেতার পরে দু’জন দু’জনকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন। কিন্তু তাঁরা দু’জনেই তো তারকা। এক সাজঘরে তাঁদের সামলাতে কি সমস্যা হত দ্রাবিড়ের? কী বললেন ভারতের প্রাক্তন কোচ?

Advertisement

তামিলনাড়ু প্রিমিয়ার লিগের ফাইনালের পরে একটি অনুষ্ঠানে গিয়েছিলেন দ্রাবিড়। সেখানে তাঁর সঙ্গে কথা বলেন ভারতের এক প্রাক্তন ক্রিকেটার সদাগোপন রমেশ। তিনিই দ্রাবিড়কে প্রশ্ন করেন যে, বড় ক্রিকেটারদের সামলাতে কোনও সমস্যা হত না? জবাবে দ্রাবিড় বলেন, “সাজঘরের পরিবেশ খুব ভাল ছিল। তবে তার পুরো কৃতিত্ব আমার নয়। দলে অনেক সিনিয়র প্লেয়ার ছিল। রোহিত এক জন দুর্দান্ত নেতা। বিরাট, বুমরা, অশ্বিনরা আমাকে সাহায্য করেছে। ওদের দিকে বাকিরা তাকিয়ে থাকে। ওদের দেখে শেখে। সকলে সকলকে সম্মান করে।”

দ্রাবিড় জানিয়েছেন, বাইরে থেকে অনেকেই ভাবেন যে দলের বড় তারকাদের মধ্যে সমস্যা হয়। তবে সে কথা সত্যি নয়। তিনি বলেন, “বাইরে থেকে হয়তো সকলে ভাবে এরা বড় তারকা। তাই এদের সামলানো কঠিন। কিন্তু বাস্তব পুরো উল্টো। এরা প্রত্যেকে মাটির মানুষ। ওরা নিজেদের তৈরি করেছে। পরিশ্রম করেছে। সেই কারণেই ওরা বড় তারকা। তাই ওদের সঙ্গে কাজ করতে আমার কোনও সমস্যা হয়নি। আমরা একটা দল হিসাবে খেলেছি।”

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপের পাশাপাশি ভারতের কোচ হিসাবে আরও একটি প্রতিযোগিতা জিততে পারতেন দ্রাবিড়। গত বছর দেশের মাটিতে এক দিনের বিশ্বকাপের ফাইনালে উঠেছিল ভারত। টানা ১০ ম্যাচ জিতেছিলেন রোহিতেরা। ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারত হয়। তার পরেই কোচের পদ ছাড়তে চেয়েছিলেন তিনি। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে কথা বলে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত দায়িত্ব সামলান। শেষ পর্যন্ত দেশকে বিশ্বকাপ দিয়েই দায়িত্ব ছাড়েন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement