Riyan Parag

পিচের বাইরে থেকে বল করলেন ভারতের পরাগ, নো ডাকলেন আম্পায়ার, কী বলছে ক্রিকেটের নিয়ম

দিল্লিতে বাংলাদেশের বিরুদ্ধে অদ্ভুত কায়দায় বল করলেন রিয়ান পরাগ। সেই বলটির পর নো ডাকেন আম্পায়ার। পরাগ কি ক্রিকেটের নিয়ম ভেঙে বল করেছিলেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৪ ১২:০৮
Share:

বুধবার দিল্লিতে এই কায়দাতেই বল করতে দেখা গিয়েছিল রিয়ান পরাগকে। ছবি: ভিডিয়ো থেকে।

অদ্ভুত কায়দায় বল করলেন রিয়ান পরাগ। দিল্লিতে বাংলাদেশের বিরুদ্ধে দেখা গেল, পিচের বাইরে গিয়ে বল করেছেন তিনি। সেই বলের পর নো ডাকেন আম্পায়ার। পরাগ কি ক্রিকেটের নিয়ম ভেঙে বল করেছিলেন?

Advertisement

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে বল করার সুযোগ পান পরাগ। ব্যাট করছিলেন মাহমুদুল্লা। সাধারণত তিনি যে ভাবে বল করেন, সেই বলটি সে ভাবে করেননি। বল করার আগে হঠাৎই বাঁ দিকে চলে যান। হাতও পুরো উপরের দিক দিয়ে ঘোরাননি। কাঁধের পাশ দিয়ে অনেকটাই নিচু থেকে বল ছাড়েন পরাগ। তাঁর বল করার এই কায়দায় একটু ঘাবড়ে যান মাহমুদুল্লা। বলটি ব্যাটে লাগাতে পারেননি তিনি।

ভারতীয় ক্রিকেটার কেদার যাদব অনেক সময় এই কায়দায় বল করতেন। হাত বেশি উপরে না তুললে অনেক সময় ব্যাটারের সেই বল বুঝতে সমস্যা হয়। আউট হওয়ার সম্ভাবনা থাকে। সেটাই করতে গিয়েছিলেন পরাগ। কিন্তু বলটির পর আম্পায়ার নো ডাকেন। ফলে ফ্রি হিট পান মাহমুদুল্লা। যদিও তার সুবিধা তুলতে পারেননি তিনি। সোজা পরাগের হাতে মারেন বাংলাদেশের ব্যাটার। ফ্রি হিটের বলটি অবশ্য নিজের স্বাভাবিক কায়দায় করেছিলেন পরাগ।

Advertisement

কী বলছে ক্রিকেটের নিয়ম?

পরাগ যে কায়দায় বল করেছিলেন তা ক্রিকেটের নিয়ম বিরুদ্ধ নয়। কিন্তু বল করার সময় পরাগের পা পপিং ক্রিজ়ের বাইরে পড়েছিল। কোনও বোলার বল করার সময় যদি তাঁর পিছনের পা পপিং ক্রিজ় ছুঁয়ে ফেলে বা তার বাইরে পড়ে তা হলে তা ক্রিকেটের নিয়ম বিরুদ্ধ। সেই ক্ষেত্রে বলটি বৈধ নয়। এ রকম হলে আম্পায়ার নো ডাকেন। আর পরাগ বল করার সময় তাঁর পিছনের পা পিচের বাইরে পড়েছিল। সেটিও ক্রিকেটের নিয়ম বিরুদ্ধ। সেই কারণেই নো বল ডেকেছেন আম্পায়ার। একেবারে সঠিক সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement