India vs Sri Lanka

হার্দিকে আস্থা নেই কোচ গম্ভীরের, ভারতের নতুন টি২০ নেতা সূর্য, শ্রীলঙ্কা সিরিজ়ের দল ঘোষণা

এক দিনের দলে খেলবেন রোহিত শর্মা এবং বিরাট কোহলি। টি-টোয়েন্টি সিরিজ়ে অধিনায়ক করা হল সূর্যকুমার যাদবকে। শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম ম্যাচ ২৭ জুলাই। টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে শুরু হবে ভারতের শ্রীলঙ্কা সফর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ১৯:৪১
Share:

সূর্যকুমার যাদব। —ফাইল চিত্র।

শ্রীলঙ্কা সফরের জন্য টি-টোয়েন্টি এবং এক দিনের দল ঘোষণা করল ভারত। টি-টোয়েন্টি সিরিজ়ে অধিনায়ক করা হল সূর্যকুমার যাদবকে। এক দিনের দলে খেলবেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা। শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম ম্যাচ ২৭ জুলাই। টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে শুরু হবে ভারতের শ্রীলঙ্কা সফর। বিশ্রাম দেওয়া হয়েছে যশপ্রীত বুমরাকে।

Advertisement

রোহিত থাকায় এক দিনের দলের অধিনায়ক তিনিই। ফাইনালে সূর্যকুমারের ধরা ক্যাচ ভারতকে বিশ্বকাপ জিতিয়েছিল। টি-টোয়েন্টিতে দলের নেতৃত্ব এ বার তাঁর কাঁধে। টি-টোয়েন্টি এবং এক দিনের দলের সহ-অধিনায়ক করা হয়েছে শুভমনকে। অর্থাৎ হার্দিক পাণ্ড্যকে আর অধিনায়ক হিসাবে ভাবা হচ্ছে না। টি-টোয়েন্টি দলে হার্দিক থাকলেও তাঁকে অধিনায়ক করা হয়নি। টি-টোয়েন্টি বিশ্বকাপ তিনি সহ-অধিনায়ক ছিলেন। এ বারে তাঁকে নেতৃত্বে না রাখায় মনে করা হচ্ছে, নতুন কোচ গৌতম গম্ভীর অধিনায়ক হিসাবে হার্দিককে পছন্দ করছেন না।

টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে ক্রিকেটের কনিষ্ঠতম ফরম্যাট থেকে অবসর নিয়েছেন রোহিত, বিরাট। তাঁরা এক দিনের ক্রিকেটে খেলবেন। অবসর নিয়েছেন রবীন্দ্র জাডেজাও। কিন্তু এক দিনের দলে তাঁকে রাখা হয়নি।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর জ়িম্বাবোয়ের বিরুদ্ধে খেলেছিল ভারত। সেই দলে তরুণ ক্রিকেটারদের খেলানো হয়েছিল। সিনিয়রদের বিশ্রাম দেওয়া হয়েছিল। শ্রীলঙ্কার বিরুদ্ধে দলে ফিরলেন তাঁরা। টি-টোয়েন্টি বিশ্বকাপের রিজ়ার্ভ দলে থাকা রিঙ্কু সিংহ, খলিল আহমেদ এবং শুভমন গিলকে মূল দলে সুযোগ দেওয়া হয়েছে। তাঁরা জ়িম্বাবোয়ের বিরুদ্ধে খেলেছিলেন।

টি-টোয়েন্টিতে অধিনায়ক হলেও এক দিনের দলে জায়গা হয়নি সূর্যকুমারের। ৫০ ওভারের দলে নেই হার্দিকও। তবে বার্ষিক চুক্তি থেকে বাদ পড়া শ্রেয়স আয়ারকে দলে ফেরানো হয়েছে। দলে ফিরেছেন লোকেশ রাহুলও। জায়গা পেয়েছেন কলকাতা নাইট রাইডার্সে খেলা হর্ষিত।

শ্রীলঙ্কার বিরুদ্ধে তিনটি টি-টোয়েন্টি এবং তিনটি এক দিনের ম্যাচ খেলবে ভারত। ২৭ জুলাই থেকে শুরু টি-টোয়েন্টি সিরিজ়। ২৭, ২৮ এবং ৩০ জুলাই হবে সেই ম্যাচ। এক দিনের সিরিজ় শুরু ২ অগস্ট থেকে। বাকি দু’টি ম্যাচ ৪ এবং ৭ অগস্ট।

এক দিনের দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল (সহ-অধিনায়ক), বিরাট কোহলি, লোকেশ রাহুল, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), শ্রেয়স আয়ার, শিবম দুবে, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, ওয়াশিংটন সুন্দর, আরশদীপ সিংহ, রিয়ান পরাগ, অক্ষর পটেল, খলিল আহমেদ এবং হর্ষিত রানা।

টি-টোয়েন্টি দল: সূর্যকুমার যাদব (অধিনায়ক), শুভমন গিল (সহ-অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, রিঙ্কু সিংহ, রিয়ান পরাগ, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), হার্দিক পাণ্ড্য, শিবম দুবে, অক্ষর পটেল, ওয়াশিংটন সুন্দর, রবি বিষ্ণোই, আরশদীপ সিংহ, খলিল আহমেদ এবং মহম্মদ সিরাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement