Royal Challengers Bengaluru

আরসিবি মানে শুধু বিরাট, ডিভিলিয়ার্স, গেল, তাই এখনও ট্রফি জিততে পারেনি! বলে দিলেন দলের প্রাক্তন পার্থিব

১৬ বছরে এক বারও আইপিএল ট্রফি জিততে পারেনি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। দলে তারকাদের উপস্থিতিটাই তাদের ব্যর্থতার কারণ বলে মনে করছেন পার্থিব পটেল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৪ ২০:১০
Share:

আরসিবি-র জার্সিতে বিরাট কোহলি। —ফাইল চিত্র

বরাবরই তারকাখচিত দল আরসিবি। কিন্তু ১৬ বছরে এক বারও আইপিএল ট্রফি জিততে পারেনি তারা। দলে তারকাদের উপস্থিতিটাই রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ব্যর্থতার কারণ বলে মনে করছেন পার্থিব পটেল। দু’দফায় চার বছর আরসিবিতে খেলেছেন পার্থিব। সেই অভিজ্ঞতা থেকে তাঁর মনে হয়েছে আরসিবি মানে শুধু বিরাট কোহলি, এবি ডিভিলিয়ার্স এবং ক্রিস গেল। তাঁর মতে ব্যক্তি-নির্ভরতার জন্যই দলের এই হাল।

Advertisement

২০১৪ সালে আরসিবিতে খেলেছেন এই উইকেটরক্ষক। তার পর ২০১৮ থেকে ২০২০ সাল পর্যন্ত বেঙ্গালুরুতে ছিলেন। এর মধ্যে ২০১৪ সালে বিরাট, ডিভিলিয়ার্স, গেল তিন জনই ছিলেন। ২০১৮ সালে পার্থিব যখন ফিরে আসেন, তখন আর গেল ছিলেন না। পার্থিব বলেন, ‘‘চার বছর আরসিবিতে ছিলাম। আরসিবি বরাবরই ব্যক্তি-নির্ভর। ওরা কখনও দল হয়ে উঠতে পারেনি। আমি যখন দলে ছিলাম তখন বেঙ্গালুরু মানে শুধু বিরাট, ডিভিলিয়ার্স আর গেল। যারাই আরসিবি থেকে বেরিয়ে এসেছে, তারাই আমার সঙ্গে একমত হবে।’’

একটি পডকাস্টে পার্থিব আরও বলেন, ‘‘ওরা সব সময় বিশেষ সুবিধে পেত। ফলে আরসিবি যখন খেলত, পরিষ্কার বোঝা যেত যে, দল বলতে যা বোঝায় সেই সংস্কৃতিটাই ছিল না। এই কারণেই ওরা এখনও কোনও ট্রফি জিততে পারেনি। এটাই সত্যি।’’

Advertisement

২০১৪ সালের আইপিএলে পার্থিব ১২টি ম্যাচ খেলেছিলেন। ২০১৮ এবং ২০১৯ সাল মিলিয়ে ২০টি ম্যাচ খেলেছিলেন। এই তিনটি মরসুমে আরসিবি প্লে-অফে উঠতে পারেনি। ২০২০ সালে প্লে-অফে ওঠে। দলকে ট্রফি দিতে না পারলেও এখনও পর্যন্ত আরসিবির হয়ে সবচেয়ে বেশি রানের তালিকায় প্রথম তিনটি স্থানে বিরাট, ডিভিলিয়ার্স এবং গেলই রয়েছেন। গেলকে বেঙ্গালুরু ছেড়ে দিয়েছে। ডিভিলিয়ার্স অবসর নিয়েছেন। বিরাট এখনও খেলছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement