India Vs Bangladesh

কানপুর টেস্টে টি-টোয়েন্টি মেজাজে ব্যাটিং, এক ইনিংসে ম্যাচ শেষ করতে মরিয়া ছিলেন রোহিতেরা!

আড়াই দিন নষ্ট হওয়ার পরও জয়ের জন্য মরিয়া ভারতীয় দল একটি ইনিংসে খেলা শেষ করতে চেয়েছিল। সেই পরিকল্পনার কথা জানিয়েছেন অশ্বিন। সর্বাত্মক আগ্রাসী হওয়ার নির্দেশ ছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ২২:১৮
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

কানপুর টেস্টে আড়াই দিন নষ্ট হওয়ার পরও জয়ের আশা ছাড়েনি ভারতীয় শিবির। বরং বাকি সময়ে আগ্রাসী ক্রিকেট খেলে জয় ছিনিয়ে নেওয়াই লক্ষ্য ছিল রোহিত শর্মাদের। জয়ের জন্য মরিয়া ভারতীয় দল একটি ইনিংসেই খেলা শেষ করার কথা ভেবেছিল। সেই পরিকল্পনার কথা জানিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন।

Advertisement

টেস্ট বিশ্বকাপের ফাইনালে যাওয়ার সম্ভাবনা জিইয়ে রাখতে বাংলাদেশের বিরুদ্ধে দু’টি টেস্ট থেকে ২৪ পয়েন্ট ঘরে তুলতে বন্ধপরিকর ছিল ভারত। কানপুরের বৃষ্টি পরিস্থিতি কঠিন করে তুললেও শেষ বল পর্যন্ত জয়ের জন্য লড়াইয়ের সংকল্প করেন ভারতীয় ক্রিকেটারেরা। তিনি বলেছেন, ‘‘আমরা চেয়েছিলাম, যতটা সম্ভব সুযোগ কাজে লাগাতে। টেস্ট বিশ্বচ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় জায়গা ধরে রাখার জন্য এই ম্যাচে জয়ের গুরুত্ব আমাদের জানা ছিল। চতুর্থ দিনের শুরুতেই আমাদের পরিষ্কার নির্দেশ দিয়ে দেওয়া হয়। যতটা সম্ভব আগ্রাসী খেলার কথা বলা হয়। পরিস্থিতি সম্পূর্ণ নিজেদের নিয়ন্ত্রণে রাখার কথা বলা হয়েছিল।’’

নাজমুল হোসেন শান্তদের কোনও রকম সুযোগ দিতে রাজি ছিলেন না কোচ গৌতম গম্ভীর। প্রতিপক্ষকে ২২ গজের লড়াইয়ে সম্পূর্ণ কোণঠাসা করে জয় ছিনিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছিলেন ভারতীয় দলের কোচ। এক ইনিংসের ম্যাচ ধরে নিতে বলেছিলেন তিনি। অশ্বিন বলেছেন, ‘‘বাংলাদেশের ইনিংস শেষ হওয়ার পর রোহিত আমাদের বলেছিল, যতটা সম্ভব ততটা আক্রমণাত্মক ব্যাট করতে হবে। কম রানে সবাই আউট হওয়ার মতো পরিস্থিতি তৈরি হলেও আগ্রাসী মনোভাবে পরিবর্তন না করতে। ব্যাট করতে নেমে প্রথম বল থেকে রোহিতই উদাহরণ তৈরি করে দিয়েছিল। প্রথম বলে ছয় মারার পর আর কিছু ভাবেনি। প্রতিপক্ষের বোলারদের কোনও রকম সমীহ না করার কথা বলা হয়েছিল।’’

Advertisement

কানপুর টেস্টে ভারতীয় দলের টি-টোয়েন্টি মেজাজে ব্যাটিং যে সুপরিকল্পিত তা অশ্বিনের কথাতেই পরিষ্কার। সে ভাবেই খেলেছেন দলের সকলে। প্রথম ইনিংসে ২০৮ বলে ২৮৫ রান তুলেছে ভারত। অশ্বিনের মতে তাঁদের আগ্রাসী ব্যাটিংই প্রতিপক্ষকে লড়াইয়ে থেকে ছিটকে দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement