New Zealand tour of India 2024

নিউ জ়িল্যান্ডের কাছে জোড়া হার, টেস্ট বিশ্বকাপ ফাইনালের পথ কঠিন হল রোহিতদের, কোথায় থাকল ভারত?

নিউ জ়িল্যান্ডের কাছে পর পর দু’টি টেস্ট হারল ভারতীয় দল। টেস্ট বিশ্বকাপে ওঠার পথ কিছুটা কঠিন করে ফেললেন রোহিতেরা। একই সঙ্গে লড়াইয়ে চলে এসেছে কিউয়িরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ১৭:৩২
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

নিউ জ়িল্যান্ডের কাছে ঘরের মাঠে পর পর দু’টি টেস্ট হেরে নিজেদের চাপে ফেললেন রোহিত শর্মারা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার লড়াই জমে গেল। সুবিধাজনক অবস্থান ধরে রাখতে পারলেন না রোহিতেরা। ফাইনালে জায়গা নিশ্চিত করতে হলে ভারতীয় দলকে পরের ছ’টি টেস্টের পাঁচটিতেই জিততে হবে। বাকি একটি ম্যাচও ড্র করতে হবে। না হলে অন্য দলগুলির ফলাফলের দিকে তাকিয়ে থাকতে হবে।

Advertisement

২০২৩-২৫ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে চতুর্থ ম্যাচ হারল ভারত। এখনও পর্যন্ত ১৩টি ম্যাচ খেলে রোহিতেরা জয় পেয়েছেন ৮টি ম্যাচে। ড্র হয়েছে একটি ম্যাচ। প্রতিটি ম্যাচ জেতার জন্য পাওয়া যায় ১২ পয়েন্ট। ম্যাচ টাই হলে পাওয়া যায় ৬ পয়েন্ট। ড্র হলে ৪ পয়েন্ট করে পায় দু’টি দল। ১২ ম্যাচ থেকে ভারত সেই হিসাবে পেতে পারত সর্বোচ্চ ১৫৬ পয়েন্ট। কিন্তু চারটি ম্যাচ হারায় এবং একটি ম্যাচ ড্র হওয়ায় ভারতের ঝুলিতে এসেছে ৯৮ পয়েন্ট। মন্থর বোলিংয়ের জন্যও ২ পয়েন্ট কাটা গিয়েছে ভারতের। সব মিলিয়ে সম্ভাব্য সর্বোচ্চ পয়েন্টের ৬২.৮২ শতাংশ পেয়েছেন রোহিতেরা। উল্লেখ্য, এই টেস্টের আগে ভারতের পয়েন্ট শতাংশ ছিল ৬৮.০৬। আর নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে সিরিজ় শুরুর আগে ছিল ৭৪.২৪।

পয়েন্ট তালিকায় ভারত শীর্ষ স্থান ধরে রাখলেও দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার সঙ্গে পার্থক্য অনেকটাই কমে গেল। বলা যায় ভারতের ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছেন প্যাট কামিন্সেরা। দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়া ১২টি টেস্ট খেলে জিতেছে আটটি। হেরেছে তিনটি ম্যাচ এবং একটি ড্র করেছে। তবে মন্থর বোলিংয়ের জন্য কামিন্সদের ১০ পয়েন্ট কাটা যাওয়ায় তাঁদের সংগ্রহ ৯০ পয়েন্ট। সব মিলিয়ে অস্ট্রেলিয়ার পয়েন্ট শতাংশ ৬২.৫০।

Advertisement

তালিকায় তৃতীয় স্থানে রয়েছে শ্রীলঙ্কা। ন’টি টেস্ট খেলে পাঁচটিতে জিতেছে শ্রীলঙ্কা। তাদের কোনও পয়েন্ট কাটা যায়নি মন্থর বোলিংয়ের জন্য। সম্ভাব্য সর্বোচ্চ ১০৮ পয়েন্টের মধ্যে তারা পেয়েছে ৬০ পয়েন্ট। সব মিলিয়ে তাদের সংগ্রহ ৫৫.৫৬ শতাংশ পয়েন্ট।

ভারতকে পর পর দু’টি টেস্টে হারিয়ে ভাল জায়গায় চলে এল প্রথম টেস্ট বিশ্বকাপ চ্যাম্পিয়ন নিউ জ়িল্যান্ড। ১০টি টেস্ট খেলে টম লাথামদের জয় পাঁচটিতে। কিউয়িরা সম্ভাব্য সর্বোচ্চ ১২০ পয়েন্টের মধ্যে পেয়েছে ৬০। তাদের পয়েন্ট শতাংশ ৫০। পয়েন্ট তালিকায় পঞ্চম স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। সাতটি টেস্ট খেলে তারা জিতেছে তিনটি ম্যাচ। হেরেছে তিনটি টেস্ট। তাদের একটি টেস্ট ড্র হয়েছে। প্রোটিয়ারা সম্ভাব্য সর্বোচ্চ ৭২ পয়েন্টের মধ্যে পেয়েছে ৪০। তাদের পয়েন্ট শতাংশ ৪৭.৬২।

পাকিস্তানের কাছে পর পর দু’টি টেস্টে হেরে পয়েন্ট তালিকায় ষষ্ঠ স্থানে নেমে গিয়েছে ইংল্যান্ড। বেন স্টোকসেরা ১৯টি টেস্ট খেলে ন’টি জিতেছেন, ন’টি হেরেছেন এবং একটি ড্র করেছেন। মন্থর বোলিংয়ের জন্য তাঁদের কাটা গিয়েছে ১৯ পয়েন্ট। সম্ভাব্য সর্বোচ্চ ২২৮ পয়েন্টের মধ্যে স্টোকসদের সংগ্রহ ৯৩। পয়েন্ট শতাংশ ৪০.৭৯। ইংল্যান্ডের বিরুদ্ধে সাফল্য সপ্তম স্থানে তুলে এনেছে পাকিস্তানকে। শান মাসুদের দল ১০টি টেস্ট খেলে চারটি ম্যাচ জিতেছে। তাঁরা হেরেছেন ছ’টি ম্যাচ। মন্থর বোলিংয়ের জন্য ৮ পয়েন্ট কাটা গিয়েছে পাকিস্তানের। সম্ভাব্য সর্বোচ্চ ১২০ পয়েন্টের মধ্যে পাকিস্তানের সংগ্রহ ৪০। তাদের পয়েন্ট শতাংশ ৩৩.৩৩।

পয়েন্ট তালিকায় অষ্টম স্থানে স্থানে বাংলাদেশ। নাজমুল হোসেন শান্তর দল ন’টি টেস্ট খেলে জিতেছে তিনটি। তাঁরা হেরেছেন ছ’টি ম্যাচ। মন্থর বোলিংয়ের জন্য তাঁদের কাটা গিয়েছে ৩ পয়েন্ট। সম্ভাব্য সর্বোচ্চ ১০৮ পয়েন্টের মধ্যে বাংলাদেশের ঝুলিতে রয়েছে ৩৩ পয়েন্ট। শান্তদের পয়েন্ট শতাংশ ৩০.৫৬। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় নবম স্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ়। ক্যারিবিয়ানেরা খেলেছে ন’টি টেস্ট। তারা জয় পেয়েছে একটি ম্যাচে। দু’টি ম্যাচ ড্র করেছে। বাকি ছ’টি ম্যাচ হেরেছে ওয়েস্ট ইন্ডিজ়। সম্ভাব্য ১০৮ পয়েন্টের মধ্যে ওয়েস্ট ইন্ডিজ়ের সংগ্রহ ২০ পয়েন্ট। তাদের পয়েন্ট শতাংশ ১৮.৫২।

পয়েন্ট শতাংশের ভিত্তিতে শীর্ষে থাকা দু’দল টেস্ট বিশ্বকাপ ফাইনাল খেলার সুযোগ পায়। সেই হিসাবে এখনও ভারতের ফাইনালে ওঠার সম্ভাবনা রয়েছে। কিন্তু জায়গা নিশ্চিত করার ক্ষেত্রে নিউ জ়িল্যান্ডের কাছে জোড়া কাজ বেশ কঠিন করে দিয়েছে রোহিতদের। তাঁরা পারলে টানা তিন বার টেস্ট বিশ্বকাপের ফাইনালে উঠবে ভারত। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্ট শুরু হবে আগামী ১ নভেম্বর থেকে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement