Jemimah Rodrigues

বিতর্কে ভারতীয় ক্রিকেটার জেমাইমা, ক্লাবে ধর্মীয় অনুষ্ঠান করার অভিযোগে সদস্য পদ বাতিল মুম্বইয়ের খার জিমখানায়

২০২৩ সালে জেমাইমাকে তিন বছরের জন্য সাম্মানিক সদস্য পদ দেয় খার জিমখানা। সেই সদস্য পদের সুবিধা নিয়ে ক্লাব প্রাঙ্গনে ধর্মীয় অনুষ্ঠান আয়োজনের অভিযোগ জেমাইমার বাবা ইভানের বিরুদ্ধে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৪ ১৯:০৮
Share:

জেমাইমা রদ্রিগেজ। —ফাইল চিত্র।

মুম্বইয়ের খার জিমখানার সদস্য পদ হারালেন জেমাইমা রদ্রিগেজ। ভারতের মহিলা ক্রিকেট দলের ব্যাটারের বিরুদ্ধে কোনও অভিযোগ নেই। ক্লাব প্রাঙ্গন ধর্মীয় কারণে ব্যবহার করায় অভিযুক্ত তাঁর বাবা ইভান রদ্রিগেজ। সদস্যদের একাংশের আপত্তিতে তাই বাতিল করা হয়েছে জেমাইমার সদস্য পদ।

Advertisement

খার জিমখানা সূত্রে জানা গিয়েছে, ইভান ধর্মীয় কাজে ক্লাব প্রাঙ্গন ব্যবহার করেছেন। তিনি ক্লাবে একটি ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেন। সেখানে ধর্মান্তরণ করানো হয় বলে ক্লাব সদস্যদের একাংশ অভিযোগ জানিয়েছেন। বিষয়টি প্রকাশ্যে আসার পর ক্ষুব্ধ সদস্যের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। নিয়ম বিরুদ্ধ ভাবে ক্লাব প্রাঙ্গন ধর্মীয় কাজে ব্যবহার করার জন্য জেমাইমার সদস্য পদ বাতিল করা হয়েছে। কারণ, জেমাইমার সদস্য পদের সুবিধা কাজে লাগাচ্ছিলেন তাঁর বাবা। গত রবিবার ক্লাবের সাধারণ সভার বৈঠকে সদস্য পদ বাতিলের সিদ্ধান্ত অনুমোদিতও হয়েছে। এ ব্যাপারে জেমাইমা এবং তাঁর বাবার কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

খার জিমখানার সভাপতি বিবেক দেবনানি বলেছেন, ‘‘জেমাইমাকে তিন বছরের জন্য দেওয়া সম্মানিক সদস্য পদ প্রত্যাহার করা হয়েছে। সাধারণ সভায় এই সিদ্ধান্ত অনুমোদিত হয়েছে।’’ ক্লাবের পরিচালন পর্ষদের অন্যতম সদস্য শিব মলহোত্র বলেছেন, ‘‘জেমাইমা রদ্রিগেজের বাবা ‘ব্রাদার ম্যানুয়েল মিনিস্ট্রিজ’ নামে একটি সংগঠনের সঙ্গে যুক্ত। সংগঠনটি আমাদের প্রেসিডেন্সিয়াল হলটি প্রায় দেড় বছরের জন্য ভাড়া নিয়েছিল। তার মধ্যে সংগঠনের ৩৫টি অনুষ্ঠান হয়েছে। সেটা ক্লাবের সকলেই জানেন।’’ তিনি আরও বলেছেন, ‘‘আমরা দেশের বিভিন্ন জায়গায় ধর্মান্তরণের কথা শুনি। কিন্তু আমাদের এখানে এমন ঘটনা ঘটতে পারে ভাবিনি। নাচ-গানের অনুষ্ঠানের আড়ালে আমাদের ক্লাবে ধর্মান্তরণের ঘটনা ঘটেছে। খার জিমখানার সংবিধান অনুযায়ী, ক্লাবে কোনও রকম ধর্মীয় কার্যকলাপ নিষিদ্ধ।’’

Advertisement

ক্লাবের প্রাক্তন সভাপতি নীতিন গারেকর বলেছেন, ‘‘ক্লাবের এক জন কর্মী বিষয়টি জানানোর পর আমরা কয়েক জন সদস্য মিলে ওদের অনুষ্ঠানে গিয়ে সব কিছু খতিয়ে দেখেছি। আমরা গিয়ে দেখি অন্ধকার ঘরে গান বাজছে। এক জন আমাদের বলেন, ‘আমি আপনাদের বাঁচাতে এসেছি।’ সব দেখে অবাক হয়ে গিয়েছিলাম। বুঝতে পারছিলাম না জিমখানা ক্লাব কী করে এমন অনুষ্ঠান আয়োজনের অনুমতি দিল। আমরা প্রতিবাদ করি। সদস্য পদ বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি।’’

উল্লেখ্য, ২০২৩ সালে জেমাইমাকে সম্মানিক সদস্য পদ দেন খার জিমখানা কর্তৃপক্ষ। ভারতীয় দলের অন্যতম সেরা ব্যাটারকে অনুশীলনের জন্য ক্লাবের পরিকাঠামো ব্যবহারের সুযোগ দিতেই সদস্য পদ দেওয়া হয়েছিল।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement