Mohammed Shami

ডাকনাম দিয়েছিলেন বিরাট, ভারতীয় দলে অভিষেকের অজানা কাহিনি জানালেন শামি

ভারতীয় দলে সুযোগ পাওয়ার পরে বেশ কিছু দিন কোনও ডাকনাম ছিল না মহম্মদ শামির। তাঁকে ডাকনাম দিয়েছিলেন বিরাট কোহলি। সেই কাহিনি বললেন শামি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১২
Share:

বিরাট কোহলি (বাঁ দিকে) ও মহম্মদ শামি। —ফাইল চিত্র।

ভারতের হয়ে তিন ফরম্যাটেই খেলেছেন মহম্মদ শামি। জাতীয় দলে সুযোগ পাওয়ার পরে বেশ কিছু দিন কোনও ডাকনাম ছিল না মহম্মদ শামির। তাঁকে ডাকনাম দিয়েছিলেন বিরাট কোহলি। সেই কাহিনি বললেন শামি।

Advertisement

মঙ্গলবার শামির জন্মদিন ছিল। ৩৪ বছর বয়স হল তাঁর। জন্মদিন উপলক্ষে একটি অনুষ্ঠানে নিজের অজানা কাহিনি বলেন শামি। ডাকনাম নিয়ে তাঁকে প্রশ্ন করা হলে ভারতীয় পেসার বলেন, “সকলেই জানে যে দলে আমার ডাকনাম লালা। এই নামটা বিরাট দিয়েছিল। প্রথমে আমার কোনও নাম ছিল না। কিন্তু বাকি সকলের ছিল। তাই বিরাট আমাকে ওই নামে ডাকতে শুরু করে।”

বোলার হিসাবে তাঁর আদর্শ ও কার বিরুদ্ধে বল করতে তিনি পছন্দ করেন, এই দুই প্রশ্নেরও জবাব দিয়েছেন শামি। ভারতীয় পেসার বলেন, “অনেকের বোলিং দেখে আমি শিখেছিল। তবে ওয়াকার ইউনিস ও ডেস স্টেনকে সবচেয়ে বেশি ভাল লাগে। জো রুটের বিরুদ্ধে আমি বল করতে সবচেয়ে বেশি ভালবাসি। কারণ, ও খুবই ভাল এক জন ব্যাটার।”

Advertisement

প্রথমে ভারতের এক দিনের দলে অভিষেক হয়েছিল শামির। সেই দিনের কথা এখনও ভুলতে পারেননি তিনি। শামি বলেন, “আমাদের একটা নিয়ম ছিল। প্রথম ম্যাচের আগে একটা টুল বা চেয়ারের উপর দাঁড়িয়ে কথা বলতে হয়। আমি উঠে দাঁড়িয়ে অবাক হয়ে গিয়েছিলাম। একসঙ্গে এত বড় বড়় ক্রিকেটারের মুখ দেখতে পাচ্ছিলাম। কী বলব বুঝতে পারিনি। সেই দিনটার কথা আমি কোনও দিন ভুলব না।”

গত বছর এক দিনের বিশ্বকাপের পরে আর মাঠে নামেননি শামি। অস্ত্রোপচার হয়েছে তাঁর। ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন। চলতি মাসে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে তাঁর খেলার সম্ভাবনা প্রায় নেই। তবে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে প্রত্যাবর্তন হতে পারে ভারতীয় পেসারের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement