India Cricket

আধুনিক ক্রিকেটে বিশ্বের সেরা ফিল্ডার কে? ভারতীয় ক্রিকেটারের নাম নিলেন জন্টি রোডস

আধুনিক ক্রিকেটে বিশ্বের সেরা ফিল্ডার হিসাবে ভারতীয় ক্রিকেটারের নাম করেছেন জন্টি রোডস। কেন তাঁকে সেরা ফিল্ডার বলেছেন, তার ব্যাখ্যাও দিয়েছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ২১:০৪
Share:

জন্টি রোডস। —ফাইল চিত্র।

খেলোয়াড় জীবনে তাঁকে বিশ্বের সেরা ফিল্ডার বলা হত। সেই জন্টি রোডস আধুনিক ক্রিকেটে বিশ্বের সেরা ফিল্ডার হিসাবে ভারতীয় ক্রিকেটারের নাম করেছেন। কেন তাঁকে সেরা ফিল্ডার বলেছেন, তার ব্যাখ্যাও দিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার।

Advertisement

সাংবাদিকদের প্রশ্নের জবাবে জন্টি বলেন, “দু’জন ভারতীয় ক্রিকেটারকে ফিল্ডার হিসাবে আমি খুব সম্মান করি। তারা হল, সুরেশ রায়না ও রবীন্দ্র জাডেজা। ওরা ভারতের দুই সেরা ফিল্ডার। তবে যদি আমাকে জিজ্ঞাসা করেন, আধুনিক ক্রিকেটে কে বিশ্বের সেরা ফিল্ডার, তা হলে আমি জাডেজার নাম করব।”

কেন জাডেজাকে তিনি সেরা ফিল্ডার বলেছেন, তার ব্যাখ্যাও দিয়েছেন জন্টি। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটারের মতে, মাঠের যে কোনও জায়গায় ফিল্ডিং করার দক্ষতার জন্যই জাডেজা সেরা। তিনি বলেন, “জাডেজাকে আমি সেরা বলছি, কারণ, ও যে কোনও জায়গায় ফিল্ডিং করতে পারে। ওকে মিড উইকেট, লং অন, শর্ট কভার, যে কোনও জায়গায় দাঁড় করিয়ে দেওয়া যায়। ও এত দ্রুত দৌড়াতে পারে যে ওর কাছে বল গেলে ব্যাটারেরা ভয় পায়। ক্যাচ ধরা বা জোরে থ্রো করার থেকেও এক জন ফিল্ডারের আসল গুণ, কত তাড়াতাড়ি সে বলের কাছে পৌঁছতে পারে। সেই কারণেই জাডেজা সেরা।”

Advertisement

গত কয়েক বছরে তিন ফরম্যাটেই ভারতীয় দলে খেলতেন জাডেজা। লাগাতার ম্যাচ খেলার ধকল সামলাতে পারেন তিনি। ব্যাটিং, বোলিংয়ের পাশাপাশি ফিল্ডিংয়ের দক্ষতার জন্যই দলের গুরুত্বপূর্ণ ক্রিকেটার হয়ে উঠেছেন তিনি। তিনটি বিষয়ে তাঁর এই দক্ষতার জন্যই আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলার সময় মহেন্দ্র সিংহ ধোনি তাঁকে ‘স্যর জাডেজা’ বলে ডাকা শুরু করেন। তার পর থেকে সেটাই তাঁর নাম হয়ে গিয়েছে।

চলতি বছরই ভারতের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছেন জাডেজা। বিশ্বকাপে ভারতের প্রতিটি ম্যাচে খেলেছেন তিনি। বিশ্বকাপ শেষ হওয়ার পরেই আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন তিনি। তবে আইপিএলে খেলবেন তিনি। আপাতত বিশ্রামে রয়েছেন জাডেজা। ১৯ সেপ্টেম্বর থেকে ঘরের মাঠে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ় শুরু ভারতের। সেখানে প্রথম একাদশে খেলতে পারেন জাডেজা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement