Jay Shah

আইসিসি-র চেয়ারম্যান হলে শুরুতেই কঠিন কাজ জয় শাহের সামনে, বেঁকে বসল সম্প্রচারকারী সংস্থা

পরবর্তী আইসিসি চেয়ারম্যান হিসাবে জয় শাহের নাম নিয়ে জল্পনা চলছে। তিনি ওই পদে বসলে শুরুতেই কঠিন কাজ অপেক্ষা করে রয়েছে। স্বত্ব নিয়ে বেঁকে বসেছে সম্প্রচারকারী সংস্থা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ১৭:০৭
Share:

জয় শাহ। — ফাইল চিত্র।

পরবর্তী আইসিসি চেয়ারম্যান হিসাবে জয় শাহের নাম নিয়ে জল্পনা চলছে। যদি তিনি ওই পদে বসেন, তা হলে শুরুতেই তাঁর জন্য কঠিন কাজ অপেক্ষা করে রয়েছে। সম্প্রচার স্বত্ব নিয়ে বেঁকে বসেছে স্টার। আইসিসি-কে চিঠি লিখে চুক্তিতে বড় ছাড়ের দাবি জানিয়েছে তারা।

Advertisement

বছর দুয়েক আগে আইসিসি-র ইভেন্ট দেখানোর জন্য সংস্থার সঙ্গে ৩০০ কোটি ডলার বা ২৫,১৬৮ কোটি টাকার চুক্তি হয়েছিল স্টারের সঙ্গে। সেই চুক্তি শুরু হয়েছে এ বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে। তবে বিভিন্ন যুক্তি তুলে ধরে স্টার চাইছে, বিশ্বকাপের সর্বোচ্চ মূল্য থেকে থেকে বেশ খানিকটা ছাড় আদায় করতে।

স্টারের যুক্তি, বিশ্বকাপে ভারত-কানাডা ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় বাণিজ্যিক ভাবে অনেক ক্ষতি হয়েছে তাদের। পাশাপাশি, ইংল্যান্ড বনাম স্কটল্যান্ড, আমেরিকা বনাম আয়ারল্যান্ড এবং শ্রীলঙ্কা বনাম নেপাল ম্যাচও বৃষ্টিতে ভেস্তে গিয়েছে। এই ম্যাচগুলি থেকে বিজ্ঞাপন বাবদ কোনও অর্থই পায়নি তারা। ভারত ম্যাচের কথা বিশেষ করে তুলে ধরা হয়েছে। স্টারের দাবি, অনেকটাই আর্থিক ক্ষতি হয়েছে তাদের। তাই বিশ্বকাপের সর্বোচ্চ মূল্য থেকে তাঁদের অন্তত ১০ কোটি ডলার বা ৮৪ কোটি টাকা ছাড় দেওয়া হোক।

Advertisement

আইসিসি-র সঙ্গে সম্প্রচারকারী সংস্থার চুক্তিতে সাধারণত অর্থ ফেরত বা রিফান্ডের বিষয়টি থাকে না। আইসিসি কী করবে সেটা তাদের উপরেই নির্ভর করছে। বিদায়ী চেয়ারম্যান গ্রেগ বার্কলে ইতিমধ্যেই বিষয়টি জানিয়েছেন সদস্যদের। নতুন চেয়ারম্যান হিসাবে জয় শাহ নির্বাচিত হলে তাঁর উপরেই ভার থাকবে সমস্যা সমাধানের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement