India Vs Bangladesh

আন্তর্জাতিক ক্রিকেটে নতুন মাইলফলক স্পর্শ বুমরার, ভারতের দশম বোলার হিসাবে গড়লেন কীর্তি

মাইলফলক স্পর্শ করতে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টের আগে ৩টি উইকেট প্রয়োজন ছিল বুমরার। চার উইকেট নিয়ে ভারতের দশম বোলার হিসাবে কীর্তি গড়লেন বুমরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১৬:০২
Share:

যশপ্রীত বুমরা। —ফাইল চিত্র।

মাইলফলক স্পর্শ করতে ৩ উইকেট দরকার ছিল যশপ্রীত বুমরার। বাংলাদেশের বিরুদ্ধে চেন্নাই টেস্টের প্রথম ইনিংসেই প্রয়োজনীয় উইকেট সংগ্রহ করে নিলেন তিনি। শুক্রবার বুমরা আন্তর্জাতিক ক্রিকেট ছুঁয়ে ফেললেন নতুন মাইলফলক। ভারতের দশম বোলার হিসাবে কীর্তি গড়লেন।

Advertisement

আন্তর্জাতিক ক্রিকেটে ৪০০ উইকেট পূর্ণ করলেন বুমরা। চেন্নাই টেস্টের আগে বুমরার সংগ্রহে ছিল ৩৯৭টি আন্তর্জাতিক উইকেট। টেস্টে ১৫৯টি, এক দিনের ক্রিকেটে ১৪৯টি এবং টি-টোয়েন্টি ক্রিকেটে ৮৯টি উইকেট। ৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করতে তাঁর দরকার ৩টি উইকেট।

শুক্রবার বুমরার বলে প্রথম আউট হন বাংলাদেশের ওপেনার শাদমান ইসলামকে। তার পর মুশফিকুর রহিমকে আউট করে মাইলফলকের দোরগোড়ায় পৌঁছে যান বুমরা। পরে হাসান মাহমুদকে আউট করে আন্তর্জাতিক ক্রিকেটে ৪০০ উইকেট পূর্ণ করেন তিনি। পরে আউট করেন তাসকিন আহমেদকেও। শেষ পর্যন্ত ৫০ রান দিয়ে ৪ উইকেট নেন তিনি।

Advertisement

ভারতের ষষ্ঠ জোরে বোলার হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে ৪০০ উইকেট নেওয়ার নজির গড়লেন বুমরা। এই কীর্তি রয়েছে কপিল দেব, জাহির খান, জাভাগল শ্রীনাথ, মহম্মদ শামি, ইশান্ত শর্মা।

সব মিলিয়ে ভারতের দশম বোলার হিসাবে এই কীর্তি গড়লেন তিনি। ভারতীয় স্পিনারদের মধ্যে আন্তর্জাতিক ক্রিকেটে ৪০০ বা তার বেশি উইকেট রয়েছে অনিল কুম্বলে, হরভজন সিংহ, রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাডেজার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement