Akash Deep

বুমরার কাছ থেকে শেখা কঠিন! বাংলাদেশ সিরিজ়ে জায়গা পেয়ে কেন এমন বললেন আকাশ দীপ

বাংলাদেশের বিরুদ্ধে ভারতীয় দলে সুযোগ পেয়েছেন আকাশ দীপ। একই দলে রয়েছেন যশপ্রীত বুমরা। যদিও বুমরার কাছ থেকে শেখা কঠিন বলে মনে করেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০৭
Share:

আকাশ দীপ। —ফাইল চিত্র।

চোখের সামনে বিশ্বের অন্যতম সেরা বোলার। তিন ফরম্যাটেই ব্যাটারদের ভয়ে রাখেন তিনি। সেই যশপ্রীত বুমরার কাছে শেখার অনেক কিছু রয়েছে তরুণ বোলারদের। ভারতীয় দলে নতুন আকাশ দীপ। বাংলাদেশের বিরুদ্ধে ভারতীয় দলে সুযোগ পেয়েছেন বাংলার পেসার। সেখানে শেখার সুযোগ রয়েছে আকাশ দীপের সামনে। যদিও বুমরার কাছ থেকে শেখা কঠিন বলে মনে করেন তিনি।

Advertisement

আকাশ দীপের মতে, তিনি বেশ কয়েক জন বোলারকে দেখে শেখার চেষ্টা করেন। সেই তালিকায় বুমরা থাকলেও তাঁর কাছ থেকে শেখা কঠিন। আকাশ দীপ বলেন, “প্রত্যেক বোলারের বল করার ধরন আলাদা। প্রত্যেকে নিজের মতো করে উইকেট নেওয়ার চেষ্টা করে। কিন্তু বুমরা ভাই কিংবদন্তি। ওকে ভগবান অন্য ভাবেই তৈরি করেছে। ওর কাছ থেকে শেখা খুব কঠিন।”

বুমরা ছাড়া আর কাকে কাকে দেখে তিনি শেখার চেষ্টা করেন তা-ও জানিয়েছেন আকাশ দীপ। বাংলার পেসার বলেন, “আমি কাগিসো রাবাডাকে ও মহম্মদ সিরাজের কাছে শেখার চেষ্টা করি। এ ছাড়া অনেক বোলারের কাছ থেকে ছোট ছোট অনেক কিছু শিখি। কিন্তু কাউকেই অন্ধের মতো অনুসরণ করি না।”

Advertisement

দলীপ ট্রফিতে এক ম্যাচে ৯টি উইকেট নিয়েছেন আকাশ দীপ। তার ফলেই বাংলাদেশের বিরুদ্ধে দলে সুযোগ পেয়েছেন তিনি। প্রথম একাদশে সুযোগ পেলে নির্বাচকদের বিশ্বাসের দাম দিতে চান তিনি। আকাশ দীপ বলেন, “আমাকে অনেক বড় দায়িত্ব দেওয়া হয়েছে। মহম্মদ শামি এখন চোটে রয়েছে। ওর জায়গা ভরাট করা সহজ নয়। সুযোগ পেলে নির্বাচকদের ভরসার দাম দেওয়ার চেষ্টা করব।”

১৬ জনের দলে থাকলেও প্রথম একাদশে আকাশ দীপের খেলা কঠিন। কারণ, চেন্নাইয়ের উইকেটে তিন স্পিনার খেলানোর সম্ভাবনা বেশি। সে ক্ষেত্রে মাত্র দু’জন পেসার খেলবেন। বুমরা ও সিরাজ দলে থাকার অর্থ, তাঁরাই খেলবেন। তাই বুমরার সঙ্গে বল করতে হয়তো আরও কিছু দিন অপেক্ষা করতে হবে আকাশ দীপকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement