Gautam Gambhir

‘১৪০ কোটি ভারতীয়ের স্বপ্ন পূরণ করতে চাই’, ভারতের কোচ হয়ে বললেন গম্ভীর

মঙ্গলবার সন্ধ্যাবেলায় ভারতের নতুন কোচ হিসাবে ঘোষণা করা হয়েছে তাঁর নাম। তার পরেই মুখ খুললেন গৌতম গম্ভীর। প্রথমে সমাজমাধ্যমে ৬৭ শব্দের বার্তা দিলেন। তার পরে বোর্ডের বিবৃতিতেও একাধিক কথা বললেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ২১:২৩
Share:

গৌতম গম্ভীর। — ফাইল চিত্র।

মঙ্গলবার সন্ধ্যাবেলায় ভারতের নতুন কোচ হিসাবে ঘোষণা করা হয়েছে তাঁর নাম। বোর্ড সচিব জয় শাহ ৭.৫৭ মিনিটে কোচ হিসাবে তাঁর নাম ঘোষণা করেন। তার পরেই মুখ খুললেন গৌতম গম্ভীর। প্রথমে সমাজমাধ্যমে ৬৭ শব্দের বার্তা দিলেন। তার পরে বোর্ডের বিবৃতিতেও একাধিক কথা বললেন। সেখানে ভারতের কোচ হতে পেরে তাঁর গর্বের কথা যেমন উঠে এসেছে, তেমনই আগামী দিনে আরও সাফল্যের কথা বলেছেন।

Advertisement

প্রথমে সমাজমাধ্যমে গম্ভীর লেখেন, “ভারত আমার পরিচিতি। দেশের হয়ে খেলা আমার জীবনের সেরা সম্মান। জাতীয় দলে আবার ফিরতে পেরে খুশি, সে যতই অন্য ভূমিকায় হোক না কেন। কিন্তু আমার লক্ষ্য আগেও যা ছিল এখনই তাই। তা হল, দেশকে গর্বিত করা। ১৪০ কোটি ভারতীয়ের দায়িত্ব রয়েছে নীল জার্সিধারীদের কাঁধে। তাঁদের স্বপ্ন সত্যি করার জন্য যেটা দরকার সেটাই করব।”

পরে বোর্ডের বিবৃতিতে গম্ভীর বলেন, “তেরঙা, আমার দেশবাসী এবং দেশের সেবা করার সুযোগ পেয়ে সম্মানিত। ভারতীয় দলকে সফল ভাবে এত দিন এগিয়ে নিয়ে যাওয়ার জন্য রাহুল দ্রাবিড় এবং ওর সাপোর্ট স্টাফদের ধন্যবাদ। জাতীয় দলের কোচ হওয়ার সুযোগ পেয়ে আমি সম্মানিত এবং উত্তেজিত। ক্রিকেট খেলার সময় দেশের জার্সি প্রতি বার পরার সময়ে গর্ববোধ করেছি। নতুন দায়িত্ব নেওয়ার পরেও তার কোনও বদল হবে না। ক্রিকেট আমার প্যাশন। বোর্ড, এনসিএ প্রধান ভিভিএস লক্ষ্মণ, সাপোর্ট এবং সবচেয়ে আগে, খেলোয়াড়দের সঙ্গে কাজ করার জন্য মুখিয়ে আছি। আগামী দিনে আরও অনেক প্রতিযোগিতায় দলকে সাফল্য এনে দিতে চাই।”

Advertisement

বোর্ড সচিব জয় শাহ বিবৃতিতে বলেছেন, “গৌতম গম্ভীর একজন লড়াকু প্রতিযোগী এবং অসাধারণ কৌশল তৈরি করে। আশা করি কোচ হিসাবেও একই রকম মানসিকতা এবং নেতৃত্ব নিয়ে আসবে। ক্রিকেটারদের মধ্যে থেকে সেরাটা বার করে আনবে, এ ব্যাপারে নিশ্চিত। আমি আত্মবিশ্বাসী যে গম্ভীরের অধীনে দল নতুন উচ্চতায় আরোহণ করবে। ভারতীয় ক্রিকেটের ভবিষ্যত সম্পর্কের গম্ভীরের দর্শন আমাদের সঙ্গে মিলে গিয়েছে। আগামী দিনের কথা ভেবে আমরা উত্তেজিত।”

সভাপতি রজার বিন্নী বলেছেন, “গম্ভীরের কোচ হওয়া ভারতীয় ক্রিকেটের নতুন অধ্যায়। ওর অভিজ্ঞতা, দায়বদ্ধতা এবং দৃষ্টিভঙ্গি দলকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আদর্শ।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement