Ravi Shastri

‘ছ’টার বেশি দেশের টেস্ট খেলার দরকারই নেই’, ভবিষ্যৎ নিয়ে চিন্তিত শাস্ত্রী কাদের বাদ দিতে বলছেন?

রবি শাস্ত্রী মনে করেন, টেস্ট ক্রিকেটে দ্রুত কিছু নিয়ম বদল করা দরকার। না হলে তা নিয়ে মানুষ উৎসাহ হারিয়ে ফেলবে। ভারতের প্রাক্তন কোচ দিলেন কিছু পরামর্শও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ০৯:৫৩
Share:

রবি শাস্ত্রী। —ফাইল চিত্র।

টেস্ট ক্রিকেট ধীরে ধীরে আগ্রহের জায়গা হারাচ্ছে। ভারত, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া বাদ দিয়ে অন্য দেশে টেস্ট ক্রিকেট দেখতে মাঠে আসেন খুব কম দর্শক। রবি শাস্ত্রী মনে করেন, দ্রুত কিছু নিয়ম বদল করা দরকার। না হলে টেস্ট ক্রিকেট নিয়ে মানুষ উৎসাহ হারিয়ে ফেলবে বলে মনে করছেন ভারতের প্রাক্তন কোচ।

Advertisement

মেরিলিবোন ক্রিকেট ক্লাবের একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন শাস্ত্রী। সেখানে তিনি বলেন, “যখন খেলার মান কমে যায়, তখন তা নিয়ে আগ্রহ কমে। দর্শক কমে যায়। যে কোনও খেলার ক্ষেত্রে সেটা ক্ষতিকারক।”

এখন ১২টি দেশ টেস্ট খেলে। শাস্ত্রী চান সেই সংখ্যা কমিয়ে দেওয়া হোক। ভারতের হয়ে ৮০টি টেস্ট খেলা শাস্ত্রী বলেন, “এখন ১২টি দল আছে। সেটা কমিয়ে ছয় বা সাত করে দেওয়া হোক। সেই সঙ্গে নিয়ে আসা হোক অবনমন এবং উন্নতি। এর ফলে ভাল দলগুলি একে অপরের বিরুদ্ধে খেলবে। তাতে টেস্ট ক্রিকেটের প্রতি আগ্রহ থাকবে মানুষের।”

Advertisement

শাস্ত্রী মনে করেন সব দেশের টেস্ট খেলার প্রয়োজন নেই। ক্রিকেটের বিস্তার করতে ব্যবহার করা হোক টি-টোয়েন্টিকে।

সেই অনুষ্ঠানে ছিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার জাস্টিন ল্যাঙ্গার। তিনি মনে করেন বিভিন্ন দেশে হওয়া টি-টোয়েন্টি লিগ নিয়ে উৎসাহী কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটকেও বাঁচিয়ে রাখার দিকেও নজর দিতে বলেন তিনি। ল্যাঙ্গারের মতে, “গত সপ্তাহে আমরা দেখলাম কত মানুষ ভারতের বিশ্বকাপ জয় নিয়ে মেতে রয়েছে। এটাই আন্তর্জাতিক ক্রিকেট।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement