ICC ODI World Cup 2023

ভারতের বিরুদ্ধে অভিযোগ বেড়েই চলেছে পাকিস্তানের, এ বার রিভিউ নিয়ে নিশানা ভারতীয় ক্রিকেট বোর্ডকে

পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার হাসান রাজা কয়েক দিন আগে অভিযোগ করেছিলেন, বিশেষ ধরনের বল দেওয়া হচ্ছে ভারতীয় বোলারদের। এ বার ডিআরএস (ডিসিশন রিভিউ সিস্টেম) নিয়ে তিনি অভিযোগ করলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২৩ ১২:৪১
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র

বিশ্বকাপ চলাকালীন ভারতের বিরুদ্ধে একের পর এক অভিযোগ আনছেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার হাসান রাজা। কয়েক দিন আগে তিনি অভিযোগ করেছিলেন, বিশেষ ধরনের বল দেওয়া হচ্ছে ভারতীয় বোলারদের। এ বার তিনি অভিযোগ করলেন, ডিআরএস (ডিসিশন রিভিউ সিস্টেম)-এর ক্ষেত্রেও কারচুপি করেছে ভারত। ফলে বাড়তি সুবিধা পাচ্ছেন রোহিত শর্মারা।

Advertisement

পাকিস্তানের একটি টেলিভিশন চ্যানেলে বলতে গিয়ে দক্ষিণ আফ্রিকার ব্যাটার রাসি ভ্যান ডার ডুসেনের আউটের প্রসঙ্গ তুলেছেন রাজা। তিনি বলেন, ‘‘এই ম্যাচে (রবীন্দ্র) জাডেজা ৫ উইকেট নিয়েছে। আমরা প্রযুক্তির কথা বলি। ভ্যান ডার ডুসেন ওদের প্রধান ব্যাটার ছিল। জাডেজার বল লেগ স্টাম্পে পড়েছিল। ইমপ্যাক্ট দেখাচ্ছিল লেগ স্টাম্পে। তা হলে কী ভাবে সেটা গিয়ে মিডল স্টাম্পে লাগল? ডিআরএস-এ কারচুপি হচ্ছে। ভারত সেটা করছে।’’

এই প্রসঙ্গে আরও কয়েকটি ডিআরএসের কথা তুলে ধরেছেন রাজা। তিনি বলেন, ‘‘শুধু এই ম্যাচে নয়, এর আগেও সেটা হয়েছে। আবার পাকিস্তানের বোলারের বল দক্ষিণ আফ্রিকার ব্যাটারের প্যাডে লাগলেও তাতে আউট দেওয়া হয়নি। ডিআরএস নিয়েও লাভ হয়নি। এটা ভারত ইচ্ছা করে করছে। আয়োজক দেশ হিসাবে সুবিধা নিচ্ছে ওরা।’’

Advertisement

এর আগে রাজা অভিযোগ করেছিলেন, বাকি দলের বোলারেরা যে বলে বল করেন ও ভারতীয় বোলরেরা যে বলে বল করেন তা আলাদা। সেই কারণেই ভারতীয় বোলারদের বল এত ভাল হচ্ছে। বলে চিপ লাগানো আছে বলে অভিযোগ করেন তিনি। বিসিসিআইয়ের পাশপাশি আইসিসির বিরুদ্ধেও অভিযোগ করেছিলেন তিনি। যদিও রাজার সব দাবি উড়িয়ে দিয়েছেন পাকিস্তানের আর এক প্রাক্তন ক্রিকেটার ওয়াসিম আক্রম। তার পরেও সরছেন না রাজা। আরও একটি অভিযোগ করলেন তিনি।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement