Bangladesh Unrest

বাংলাদেশে জ্বালানো হল প্রাক্তন ক্রিকেট অধিনায়ক ও আওয়ামী লীগের সাংসদ মাশরাফে মোর্তাজার বাড়ি

জ্বালিয়ে দেওয়া হল বাংলাদেশের প্রাক্তন ক্রিকেট অধিনায়ক মাশরাফে মোর্তাজার বাড়ি। বাংলাদেশে সরকারের বিরুদ্ধে ছাত্রবিক্ষোভের সময় কেন তিনি চুপ ছিলেন, এই প্রশ্ন তুলে বাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ০১:০৯
Share:

জ্বালিয়ে দেওয়া হল বাংলাদেশের প্রাক্তন ক্রিকেট অধিনায়ক মাশরাফে মোর্তাজার বাড়ি। ছবি: সংগৃহীত।

জ্বালিয়ে দেওয়া হল বাংলাদেশের প্রাক্তন ক্রিকেট অধিনায়ক মাশরাফে মোর্তাজার বাড়ি। তিনি শেখ হাসিনার আওয়ামী লীগ দলের সাংসদ। বাংলাদেশে সরকারের বিরুদ্ধে ছাত্রবিক্ষোভের সময় কেন তিনি চুপ ছিলেন, এই প্রশ্ন তুলে মোর্তাজার বাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়।

Advertisement

বাংলাদেশ জুড়ে কোটা সংস্কার নিয়ে যে বিক্ষোভ-আন্দোলন চলছে তার জেরেই এই কাণ্ড ঘটেছে। সোমবার দুপুরে পদত্যাগ করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশ ছেড়ে চলে যান। এর পরেই আওয়ামী লীগের নেতাকর্মীরা নানা জায়গায় আক্রান্ত হন। বিক্ষুব্ধ ছাত্র-জনতা হামলা ও ভাঙচুর চালাতে শুরু করে দেয় আওয়ামী লীগের কার্যালয়ে এবং নেতা-কর্মীদের বাসভবনে।

সোমবার বিকেলে নড়াইল-২ আসনে আওয়ামী লীগের সংসদ মোর্তজার নড়াইলের বাড়ি জ্বালিয়ে দেন বিক্ষোভকারীরা। এই ঘটনার ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। মোর্তাজা নড়াইল -২ আসনে গত দু’বারের সাংসদ।

Advertisement

কয়েক দিন ধরে চলতে থাকা ছাত্র আন্দোলন নিয়ে একেবারেই চুপ ছিলেন মোর্তাজা। তাঁকে নিয়ে একটা ক্ষোভ তৈরি হয়। তাই প্রধানমন্ত্রী পদত্যাগ করার সঙ্গে সঙ্গে হামলা করা হয় তাঁর বাড়িতে। শুধু মাশরাফিই নন, বিভিন্ন সংবাদমাধ্যমের খবর অনুযায়ী বাংলাদেশ ক্রিকেট দলের আর এক প্রাক্তন অধিনায়ক সাকিব আল হাসানের রাজনৈতিক দফতর পুড়িয়ে দেওয়া হয়েছে। তিনিও আওয়ামী লীগের সাংসদ। মাগুরা-১ আসন থেকে নির্বাচিত হয়েছেন শাকিব।

সব ধরনের ক্রিকেট মিলিয়ে দেশের হয়ে ১১৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন মোর্তাজা। বাংলাদেশের হয়ে সবথেকে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ড মোর্তাজারই। ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর ২০১৮ সালে রাজনীতিতে যোগ দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement