Cricket Australia

হারিয়ে ফেলেছেন ব্যাগি গ্রিন টুপি, হতাশ অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক

অস্ট্রেলিয়ার হয়ে খেলতে গিয়ে পাওয়া ব্যাগি গ্রিন টুপি হারিয়ে ফেলেছেন গ্রেগ চ্যাপেল। যে কোনও ক্রিকেটারের কাছেই আন্তর্জাতিক টুপি খুবই বিশেষ একটা জিনিস। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক সেই টুপিটাই হারিয়ে ফেলেছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:০৯
Share:

গ্রেগ চ্যাপেল। —ফাইল চিত্র।

বাড়ি বদলেছিলেন গ্রেগ চ্যাপেল। সেই সময়ই হারিয়ে গিয়েছে অস্ট্রেলিয়ার হয়ে খেলতে গিয়ে পাওয়া তাঁর ব্যাগি গ্রিন টুপি। যে কোনও ক্রিকেটারের কাছেই আন্তর্জাতিক টুপি খুবই বিশেষ একটা জিনিস। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক সেই টুপিটাই হারিয়ে ফেলেছেন।

Advertisement

অস্ট্রেলিয়ার অন্যতম সেরা ক্রিকেটার মনে করা হয় চ্যাপেলকে। ভারতীয় দলের কোচ হিসাবেও দায়িত্ব সামলেছেন। তাঁর সময়েই সৌরভ গঙ্গোপাধ্যায়কে দল থেকে বাদ পড়তে হয়েছিল। যা নিয়ে বিতর্ক তৈরি হয়। পরে সৌরভ আবার জাতীয় দলে ফিরে আসেন। একটি সাক্ষাৎকারে চ্যাপেল বলেন, “এক জায়গায় বেশ কিছু জিনিস রাখা ছিল। প্রায় ১০ বছর ধরে সেগুলো ওখানে ছিল। আমরা যখন অ্যাডিলেডে চলে যাই, তখন সেই সব জিনিসগুলো দেখা হচ্ছিল। ভেবেছিলাম টুপিটা ওখানেই আছে। কিন্তু ছিল না। জানি না কোথায় হারিয়ে গেল। মনে হচ্ছে ওখানেই রেখেছিলাম, কিন্তু পাওয়া গেল না।”

ক্রিকেট খেলতে গিয়ে অনেক কিছু পেয়েছেন চ্যাপেল। রয়েছে অনেক স্মারক, ব্যাট, সরঞ্জাম। কিন্তু টুপিটি খুঁজে না পেয়ে বেশ হতাশ চ্যাপেল। যদিও ক্রিকেট জীবনে একাধিক ব্যাগি গ্রিন পরেছিলেন তিনি। চ্যাপেল তাঁর একটি টুপি ইংল্যান্ডের জিওফ্রে বয়কটকেও দিয়েছিলেন। চার বছর আগে নিলামে টুপিটি প্রায় ১৩ লক্ষ টাকায় বিক্রি হয়। একটি টুপি নিজের জন্য রেখে দিয়েছিলেন চ্যাপেল। সেটিই হারিয়ে ফেলেছেন তিনি। চ্যাপেল বলেন, “ওই টুপিটা হারিয়ে আমি খুবই হতাশ।”

Advertisement

অস্ট্রেলিয়ার হয়ে ৮৭টি টেস্ট খেলেছিলেন চ্যাপেল। করেছিলেন ৭১১০ রান, গড় ৫৩.৮৬। টেস্টে ২৪টি শতরান করেছিলেন তিনি। এক দিনের ক্রিকেটে খেলেছিলেন ৭৪টি ম্যাচ। তিনটি শতরান-সহ করেছিলেন ২৩৩১ রান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement