James Anderson

মুলতানে মার খাচ্ছেন ইংরেজ বোলারেরা, পরামর্শদাতা ব্যস্ত গল্‌ফ প্রতিযোগিতায়! বিতর্ক অ্যান্ডারসনের অনুপস্থিতিতে

গুরুত্বপূর্ণ টেস্ট সিরিজ় খেলতে পাকিস্তান সফরে ইংল্যান্ড। লিচ ছাড়া কোনও বোলারের পাকিস্তানে খেলার অভিজ্ঞতা নেই। অথচ স্কটল্যান্ডে গল্‌ফ খেলতে গিয়েছেন বোলিং পরামর্শদাতা অ্যান্ডারসন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ১৬:০৪
Share:

জেমস অ্যান্ডারসন। ছবি: এক্স (টুইটার)।

মুলতানে সোমবার থেকে শুরু হয়েছে পাকিস্তান-ইংল্যান্ড প্রথম টেস্ট। টস জিতে প্রথমে ব্যাট করছে পাকিস্তান। বল করছে ইংল্যান্ড। অথচ দলের সঙ্গে নেই ইংল্যান্ডের বোলিং পরামর্শদাতা জেমস অ্যান্ডারসন। তিনি বেন স্টোকসদের সঙ্গে পাকিস্তানে না এসে স্কটল্যান্ডে গিয়েছেন একটি গল্‌ফ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে।

Advertisement

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরই অ্যান্ডারসনকে বিশেষ দায়িত্ব দিয়েছিল ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। তাঁকে দলের বোলিং পরামর্শদাতা হিসাবে নিয়োগ করা হয়। দলের জোরে বোলারদের সাহায্য করাই তাঁর মূল দায়িত্ব। অথচ গুরুত্বপূর্ণ পাকিস্তান সফর থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন অ্যান্ডারসন। ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাকালামের কাছে প্রয়োজনীয় অনুমতি নেন একই সময় স্কটল্যান্ডে একটি গল্‌ফ প্রতিযোগিতায় খেলতে যাওয়ার। এই ঘটনায় তৈরি হয়েছে বিতর্ক।

গুরুত্বপূর্ণ পাকিস্তান সফরে বোলারদের সাহায্য না করে অ্যান্ডারসন গল্‌ফ খেলতে যাওয়ায় প্রশ্ন তৈরি হয়েছে। প্রশ্নের মুখে পড়তে হয়েছে কোচ ম্যাকালামকে।

Advertisement

অ্যান্ডারসনের পাশে দাঁড়িয়ে টেস্ট শুরুর আগের দিন ম্যাকালাম বলেছেন, ‘‘অ্যান্ডারসন গল্‌ফ খেলতে গিয়েছে বলে আমাদের কোনও উদ্বেগ নেই। ভেবেছিলাম ও কাট পাবে না, তাই টেস্ট শুরুর আগেই দলের সঙ্গে যোগ দেবে। কিন্তু অ্যান্ডারসন ভালই খেলছে। তবে সমস্যা হবে না। আমাদের সঙ্গে ওর নিয়মিত যোগাযোগ রয়েছে। প্রয়োজনীয় সাহায্য করছে। অ্যান্ডারসন আমাদের দলের গুরুত্বপূর্ণ সম্পদ।’’ ম্যাকালাম আরও বলেছেন, ‘‘কয়েক দিনের মধ্যেই অ্যান্ডারসন পাকিস্তানে চলে আসবে। তা ছাড়া, ওর গল্‌ফ খেলতে যাওয়ার সিদ্ধান্তটা ছিল যৌথ। একটা বিষয় মনে রাখতে হবে, ও আমাদের দলের বোলিং পরামর্শদাতা হলেও সব সময় দলের সঙ্গে নাও থাকতে পারে। ওর সঙ্গে পূর্ণ সময়ের চুক্তি নেই। ওর থেকে আমরা যতটুকু পাব, সেটাই নেওয়ার চেষ্টা করব। কখন কী করবে, সেই সিদ্ধান্ত নেওয়ার অধিকার ওর আছে। আমি অন্তত ওর না থাকা নিয়ে বিচলিত নই। অ্যান্ডারসন এ সময় খেলতে না গিয়ে বাড়িতে পরিবারের সঙ্গে সময় কাটালেও কিছু বলার ছিল না। নির্দিষ্ট ভাবে বলা সম্ভব নয় কবে আসবে। কারণ গল্‌ফ খেলাটার সঙ্গেও কিছু অনিশ্চয়তা জড়িয়ে থাকে।’’

পাকিস্তান সফরে ইংল্যান্ডের বোলিং আক্রমণ তেমন অভিজ্ঞ নয়। জ্যাক লিচ ছাড়া বাকি কারও পাকিস্তানের মাটিতে খেলার অভিজ্ঞতা নেই। মুলতানে প্রথম দিনেই শান মাসুদদের আগ্রাসী ব্যাটিং অ্যান্ডারসনের অনুপস্থিতির প্রশ্ন আরও বড় করে তুলতে পারে। উল্লেখ্য, কেভিন পিটারসেন, মাইকেল ভনের মতো ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটারেরা অ্যান্ডারসনের সঙ্গে একই গল্‌ফ প্রতিযোগিতায় খেলছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement