India Cricket

৪ নিয়ম: ভারতের ঘরোয়া ক্রিকেটে বদল করেছে জয় শাহদের বোর্ড

শুক্রবার থেকে শুরু হয়েছে ভারতের ঘরোয়া ক্রিকেটের নতুন মরসুম। এ বারের মরসুম থেকে চারটি নিয়ম বদল করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ২০:৩৫
Share:

জয় শাহ। —ফাইল চিত্র।

ক্রিকেটের নিয়ম আরও কড়া করতে চাইছে ভারতীয় বোর্ড। শুক্রবার থেকে শুরু হয়েছে ভারতের ঘরোয়া ক্রিকেটের নতুন মরসুম। এ বারের মরসুম থেকে চারটি নিয়ম বদল করেছে জয় শাহদের বোর্ড।

Advertisement

ইনিংসের মাঝে কোনও ব্যাটার উঠে গেলে বা বলে থুতু লাগালে সেই দলকে সমস্যায় পড়তে হবে। ওভারথ্রো থেকে রানের ক্ষেত্রেও নতুন নিয়ম আনা হয়েছে। এ বার থেকে কর্নেল সিকে নাইডু ট্রফিতে পয়েন্ট দেওয়ার নিয়মেও বদল এসেছে।

ইনিংসের মাঝে অবসর নেওয়া—

Advertisement

কোনও ব্যাটার যদি ব্যাট করতে করতে ইনিংসের মাঝে অবসর নেন তা হলে সে ক্ষেত্রে ন্যায্য কারণ থাকতে হবে। নইলে প্রতিপক্ষ অধিনায়কের সম্মতি থাকলেও সেই ক্রিকেটার আর ব্যাট করতে নামতে পারবেন না। প্রতিটি রাজ্য ক্রিকেট সংস্থাকে এই বিষয়ে নির্দেশিক দিয়েছে ক্রিকেট বোর্ড। তাতে লেখা, চোট পেলে, অসুস্থ হলে বা অন্য কোনও গুরুত্বপূর্ণ কারণে এক জন ব্যাটার ইনিংসের মাঝে অবসর নিতে পারেন। তার বাইরে কোনও কারণে অবসর নিলে সেই ব্যাটারকে তখনই আউট ধরা হবে। প্রতিপক্ষ অধিনায়ক সম্মতি দিলেও তিনি আর সেই ইনিংসে ব্যাট করতে পারবেন না।

বলে থুতু লাগালে শাস্তি—

খেলা চলাকালীন কোনও বোলার বা ফিল্ডার যদি বলে থুতু লাগান তা হলে সঙ্গে সঙ্গে সেই বল বদলে ফেলতে হবে। যে দলের ক্রিকেটার এই কাজ করবেন তাঁদের জরিমানা করা হবে।

ওভারথ্রো থেকে রানের নিয়ম—

যদি রান নেওয়ার সময় দুই ব্যাটার ক্রিজের মধ্যে একে অপরকে অতিক্রম করার পরেও রান পূর্ণ না করেন, এবং তার পরে ফিল্ডারের ওভারথ্রো থেকে বল বাউন্ডারিতে চলে যায় তা হলে ব্যাটিং দল চার রানই পাবেন, পাঁচ রান নয়। কারণ, ফিল্ডার থ্রো করার আগে তাঁরা রানটি পূর্ণ করেননি।

সিকে নাইডু ট্রফিতে পয়েন্টের নিয়ম—

অনূর্ধ্ব-২৩ এই প্রতিযোগিতায় পয়েন্টের নিয়মে বদল হয়েছে। দু’টি উদাহরণ দিয়ে তা বোঝানো হয়েছে।

উদাহরণ ১: যদি কোনও দল ৯৮ ওভারে ৩৯৮ রান করে অল আউট হয়ে যায় তা হলে তারা ৪ ব্যাটিং পয়েন্ট পাবে। যদি সেইসঙ্গে তারা পেনাল্টি হিসাবে পাঁচ রান অতিরিক্ত পায় তা হলে তাদের রান হবে ৯৮ ওভারে ৪০৩। সে ক্ষেত্রে তারা ৫ ব্যাটিং পয়েন্ট পাবে।

উদাহরণ ২: যদি কোনও দল ১০০.১ ওভারে ৩৯৮ রান করে অল আউট হয়ে যায় তা হলে তারা ৪ ব্যাটিং পয়েন্ট পাবে। যদি সেইসঙ্গে তারা পেনাল্টি হিসাবে পাঁচ রান অতিরিক্ত পায় তা হলে তাদের রান হবে ১০০.১ ওভারে ৪০৩। কিন্তু সে ক্ষেত্রেও তারা ৪ ব্যাটিং পয়েন্টই পাবে। কারণ, ৪০০-র উপর রান করতে ১০০ ওভারের বেশি নিয়েছে তারা।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement