Pakistan Cricket

ইংল্যান্ডের কাছে লজ্জার হার, পাকিস্তান কূল পাচ্ছে না, নির্বাচক কমিটিতে নেওয়া হল আম্পায়ারকে!

মুলতানে ইংল্যান্ডের কাছে ইনিংসে হারতে হয়েছে পাকিস্তানকে। এই হারের পরেই তাদের নির্বাচক কমিটিতে তড়িঘড়ি বদল হয়েছে। তিন নতুন মুখকে জায়গা দেওয়া হয়েছে। রয়েছেন এক আম্পায়ারও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ১৯:৪১
Share:

শান মাসুদ। —ফাইল চিত্র।

প্রথম ইনিংসে ৫৫৬ রান করেও ইনিংসে হেরেছে পাকিস্তান। ক্রিকেটের ইতিহাসে প্রথম বার কোনও দল প্রথম ইনিংসে ৫০০-র উপর রান করে ইনিংসে হেরেছে। মুলতানে ইংল্যান্ডের কাছে লজ্জার হারের পরেই তাদের নির্বাচক কমিটিতে তড়িঘড়ি বদল হয়েছে। তিন নতুন মুখকে জায়গা দেওয়া হয়েছে। রয়েছেন এক আম্পায়ারও।

Advertisement

মুলতানে ইনিংস ও ৪৭ রানে হারের কয়েক ঘণ্টার মধ্যে পাকিস্তান ক্রিকেট বোর্ড জানিয়ে দিয়েছে, নির্বাচক কমিটি আরও বাড়ানো হচ্ছে। আগে পাঁচ সদস্যের কমিটি ছিল। অধিনায়ক শান মাসুদ, দুই কোচ জেসন গিলেসপি ও গ্যারি কার্স্টেন ছাড়া কমিটিতে ছিলেন দুই প্রাক্তন ক্রিকেটার আসাদ শফিক ও হাসান চিমা। সেই তালিকায় জুড়ে দেওয়া হয়েছে আরও দুই প্রাক্তন ক্রিকেটার আকিব জাভেদ ও আজহার আলিকে। সঙ্গে রয়েছেন পাকিস্তানের প্রাক্তন আম্পায়ার আলিম দার। তিনি আইসিসির এলিট প্যানেলের আম্পায়ার ছিলেন। সেরাদের দলে থাকা আলিমকে নির্বাচক কমিটিতে রাখার প্রয়োজন আছে বলে মনে করছে বোর্ড। তাঁদের প্রথম কাজ হবে ইংল্যান্ডের বিরুদ্ধে বাকি দুই টেস্টের দল নির্বাচন। এখন দেখার, পরের দুই টেস্টে দলে কতটা বদল হয়।

মুলতানে হারের দায় সরাসরি দলের বোলারদের উপর চাপিয়েছেন অধিনায়ক মাসুদ। ম্যাচ শেষে সাংবাদিক বৈঠকে তিনি বলেন, “যখন বোর্ডে ৫৫০ রান থাকে, তখন বোলারদের উচিত ১০ উইকেট তুলে দলকে সাহায্য করা। তৃতীয় ইনিংসে ২২০ রানে শেষ হয়ে যাওয়া প্রমাণ করে যে কত রানের লিড নিলে এই মাঠে সেটাকে ভাল স্কোর বলা যেত। ইংল্যান্ড ২০টা উইকেট তুলে নিয়েছে। আমাদের এটাই করতে হবে। এই চ্যালেঞ্জটা নিতে হবে, তবেই আমরা এগোতে পারব।”

Advertisement

পাকিস্তানের কোনও বোলারই সমস্যায় ফেলতে পারেননি জো রুট ও হ্যারি ব্রুককে। রুট করেন ২৬২ রান। ব্রুক করেন ৩১৭ রান। মাসুদের দলের ছ’জন বোলার ‘শতরান’ করেছেন। অর্থাৎ ১০০ রানের বেশি খরচ করেছেন। শাহিন আফ্রিদি ১২০, নাসিম শাহ ১৫৭, আব্রার আহমেদ ১৭৪, আমের জামাল ১২৬, আঘা সলমন ১১৮ এবং সাইম আয়ুব ১০১ রান দিয়েছেন। তাঁদের কারণেই ব্যাটারদের প্রথম ইনিংসের পরিশ্রম মাঠে মারা গিয়েছে বলে মনে করেন দলের অধিনায়ক।

দলের ফলে খুবই হতাশ মাসুদ। তবে দায়িত্ব থেকে সরে আসতে রাজি নন তিনি। মাসুদ বলেন, “সিরিজ়ের মাঝে রয়েছি। দলের ধারাবাহিকতা নিয়ে প্রশ্ন উঠছে। পিচ যেমনই হোক, আমাদের জিততে হবে। ইংল্যান্ড সেটা করে দেখিয়েছে। কখনও কখনও পরিস্থিতি আমাদের সাহায্য করবে, কখনও করবে না। টেস্টে সব সময় পরিস্থিতি নিজেদের পক্ষে থাকবে, এটা ভাবা ভুল। এই ফলে আমরা হতাশ। গোটা দেশ হতাশ। আমি কখনও নিজের দায়িত্ব থেকে সরে আসি না। কিন্তু লজ্জা লাগছে এটা ভেবে যে, পাকিস্তান ক্রিকেট যে ফলটা পাওয়ার যোগ্য, আমরা সেটা দিতে পারছি না। আমরা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করব।” এখন দেখার নির্বাচক কমিটিতে বদল করে পাকিস্তান সিরিজ়ে ঘুরে দাঁড়াতে পারে কি না।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement