David Warner

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের চার মাস পর শাস্তি মুক্ত ওয়ার্নার, আবার নেতৃত্ব দিতে পারবেন অস্ট্রেলিয়ায়

২০১৮ সালে কেপটাউন টেস্টে বল বিকৃতির ঘটনায় জড়িত থাকার অপরাধে শাস্তির মুখে পড়েছিলেন ওয়ার্নার। অস্ট্রেলীয় ক্রিকেটে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয় তাঁর উপর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ১৭:৫৭
Share:

ডেভিড ওয়ার্নার। —ফাইল চিত্র।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ডেভিড ওয়ার্নার। টি-টোয়েন্টি বিশ্বকাপে শেষ বার দেশের হয়ে খেলেছেন। তার চার মাস পর শাস্তি মুক্ত হলেন অস্ট্রেলীয় ক্রিকেটার। নিজের দেশের ক্রিকেটে আবার তিনি অধিনায়ক হতে পারবেন। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ-সহ ওয়ার্নার বিভিন্ন দেশে টি-টোয়েন্টি লিগ খেলেন।

Advertisement

২০১৮ সালে কেপটাউন টেস্টে বল বিকৃতির ঘটনায় জড়িত থাকার অপরাধে শাস্তির মুখে পড়েছিলেন ওয়ার্নার। তাঁকে সব ধরনের ক্রিকেটে এক বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছিল ক্রিকেট অস্ট্রেলিয়া (সে দেশের ক্রিকেট সংস্থা)। একই সঙ্গে নির্দেশ দেওয়া হয়, অস্ট্রেলীয় ক্রিকেটে আর কখনও নেতৃত্ব দিতে পারবেন না ওয়ার্নার। সাড়ে ছ’বছরেরও বেশি পর ওয়ার্নারের উপর থেকে সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিল ক্রিকেট অস্ট্রেলিয়া।

শাস্তি প্রত্যাহারের আবেদন জানিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার তিন সদস্যের কমিটির কাছে আবেদন করেছিলেন ওয়ার্নার। ৩৭ বছরের ব্যাটারের সেই আবেদন মঞ্জুর করেছে ক্রিকেট অস্ট্রেলিয়ার সংশ্লিষ্ট কমিটি। কমিটির পর্যবেক্ষণ, শাস্তি পাওয়ার পর ওয়ার্নারের মধ্যে অনুশোচনা দেখা গিয়েছে। নিষেধাজ্ঞা প্রত্যাহারের সব শর্তও পূরণ করেছেন। সব দিক পর্যালোচনা করে তিন সদস্যের কমিটি সর্বসম্মত ভাবে ওয়ার্নারের উপর থেকে নেতৃত্বের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে।

Advertisement

শাস্তি মকুব হওয়ায় ওয়ার্নারকে আগামী বিগ ব্যাশ লিগে অধিনায়ক হিসাবে দেখা যেতে পারে। সিডনি ঠান্ডারকে নেতৃত্ব দিতে পারেন অভিজ্ঞ ওপেনিং ব্যাটার। ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, নিষেধাজ্ঞা প্রত্যাহার হওয়ায় চলতি মরসুম থেকেই ওয়ার্নার নেতৃত্ব দিতে পারবেন। উল্লেখ্য, আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদ এবং দিল্লি ক্যাপিটালসকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা রয়েছে ওয়ার্নারের। হায়দরাবাদের অধিনায়ক হিসাবে আইপিএল চ্যাম্পিয়নও হয়েছেন তিনি।

কয়েক দিন আগেই অবশ্য আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার ইচ্ছার কথা জানিয়েছেন ওয়ার্নার। দলের তেমন প্রয়োজন হলে ভারতের বিরুদ্ধে টেস্ট খেলতে চান। সে জন্য নিজেকে প্রস্তুত রাখতেও রাজি বাঁহাতি ব্যাটার।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement