New Zealand tour of India 2024

পুণেতেও ব্যাটিং ব্যর্থতা, দ্বিতীয় দিনের শেষে ৩০১ রানে পিছিয়ে কোণঠাসা রোহিতেরা, জয়ের গন্ধ পাচ্ছে নিউ জ়িল্যান্ড

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টেও কোণঠাসা ভারত। রোহিত, কোহলিদের ব্যাটিং ব্যর্থতায় চালকের আসনে লাথামের দল। দ্বিতীয় দিনের শেষে জয়ের গন্ধ পাচ্ছে নিউ জ়িল্যান্ড শিবির।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ১৬:৩৯
Share:

উদ্বিগ্ন বিরাট কোহলি, রোহিত শর্মারা। ছবি: বিসিসিআই।

ঘরের মাঠে নিউ জ়িল্যান্ডকে সামলাতে পারছেন না রোহিত শর্মারা। তিন টেস্টের সিরিজ়ে ০-১ ব্যবধানে পিছিয়ে থাকা ভারতীয় দল দ্বিতীয় ম্যাচেও কোণঠাসা। পুণের ২২ গজেও প্রত্যাশা অনুযায়ী ব্যাট করতে পারলেন না ভারতীয়েরা। ১৫৬ রানেই শেষ হয়ে গেল রোহিতদের প্রথম ইনিংস। প্রথম ইনিংসে ১০৩ রানে এগিয়ে থেকে চালকের আসনে টম লাথামের দল।

Advertisement

এ বারের সফরের আগে ভারতের মাটিতে দু’টি টেস্ট জিতেছিল নিউ জ়িল্যান্ড। লাথামের দল এ বারই আরও দু’টি টেস্ট জিতে নিতে পারেন। শুক্রবার খেলা শেষ হওয়ার সময় নিউ জ়িল্যান্ডের দ্বিতীয় ইনিংসের রান ৫ উইকেটে ১৯৮। এগিয়ে ৩০১ রানে। লাথামেরা হয়তো আরও একটা জয় দেখতে পাচ্ছেন। ওয়াশিংটন সুন্দরের ৭ উইকেটের বদলা নিলেন মাইকেল স্যান্টনার। তিনিও ৭ উইকেট পেয়েছেন ৫৩ রান দিয়ে। তাঁর শিকার তালিকায় রয়েছেন শুভমন গিল, কোহলি, সরফরাজ় খান, রবীন্দ্র জাডেজা, রবিচন্দ্রন অশ্বিন, আকাশ দীপ এবং যশপ্রীত বুমরা। টেস্ট ক্রিকেটে এর আগে কখনও ইনিংসে ৪ উইকেটও না পাওয়া স্যান্টনারকে নায়ক করে দিলেন ভারতীয়েরা।

বৃহস্পতিবারই আউট হয়ে দলকে চাপে ফেলে দিয়েছিলেন রোহিত। সেই চাপ ম্যাচের দ্বিতীয় দিন কাটিয়ে উঠতে পারল না ভারতীয় শিবির। বরং চাপ আরও বৃদ্ধি পেল ব্যাটারদের ব্যর্থতায়। ঘরের মাঠে কিউয়ি বোলারদের সামলাতে পারলেন না কোহলি, ঋষভ পন্থেরা। যশস্বী জয়সওয়াল করলেন ৩০। শুভমনের ব্যাট থেকেও এল ৩০ রান। এ ছাড়া বলার মতো রান শুধু জাডেজার ৩৮। কোহলি (১), পন্থ (১৮) সরফরাজ়েরা (১১) দলকে ভরসা দিতে পারলেন না। অশ্বিনও (৪) ব্যর্থ হলেন। শেষ দিকে কিছুটা লড়াই করলেন ওয়াশিংটন (অপরাজিত ১৮)। আকাশ এবং বুমরার ব্যাট থেকে এল যথাক্রমে ৬ এবং শূন্য।

Advertisement

প্রথম ইনিংসে ১০৩ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করেন সফরকারীরা। পুণের ২২ গজ যে ব্যাট করার অনুপযুক্ত নয়, তা ম্যাচের তৃতীয় ইনিংসেও প্রমাণ করলেন লাথাম। ওপেন করতে নেমে নিউ জ়িল্যান্ড অধিনায়ক করলেন ৮৬ রান। তাঁকে আউট করলেন সেই ওয়াশিংটনই। শুধু তাঁকেই নয়, শুক্রবারও ৪ উইকেট নিলেন ওয়াশিংটন। এ দিন তাঁর শিকারের তালিকায় রয়েছেন ডেভন কনওয়ে (১৭), রাচিন রবীন্দ্র (৯) এবং ড্যারেল মিচেল (১৮)। ম্যাচে ১১ উইকেট হয়ে গেল সাড়ে তিন বছর পর টেস্ট খেলতে নামা ওয়াশিংটনের। অশ্বিন আউট করেছেন উইল ইয়ংকে (২৩)। দিনের শেষে ২২ গজে অপরাজিত রয়েছেন টম ব্লান্ডেল (৩০) এবং গ্লেন ফিলিপস (৯)।

ম্যাচের এখনও তিন দিন বাকি। পুণে টেস্টে ফলাফল হওয়া এক রকম নিশ্চিত। সিরিজ় বাঁচাতে হলে রোহিতদের বাকি তিন দিন অবিশ্বাস্য কিছু করে দেখাতে হবে। উল্লেখ্য, ২০১২ সালের পর ঘরের মাঠে টেস্ট সিরিজ় হারেনি ভারতীয় দল।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement