Team India

রোহিতদের কোচ হতে আগ্রহী এক অস্ট্রেলীয়, আইপিএল ছেড়ে দায়িত্ব নেবেন ভারতের?

শোনা যাচ্ছে রাহুল দ্রাবিড় আর কোচের দায়িত্ব নিতে আগ্রহী নন। নতুন কোচ প্রয়োজন বোর্ডের। ভারতের কোচের দায়িত্ব নিয়ে কৌতূহলী অস্ট্রেলিয়ার জাস্টিন ল্যাঙ্গার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২৪ ১৯:১৮
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

ভারতীয় দলের জন্য কোচ খুঁজছে বোর্ড। সোমবার মধ্যরাতে কোচ চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছে বিসিসিআই। শোনা যাচ্ছে রাহুল দ্রাবিড় আর কোচের দায়িত্ব নিতে আগ্রহী নন। নতুন কোচ প্রয়োজন বোর্ডের। ভারতের কোচের দায়িত্ব নিয়ে কৌতূহলী অস্ট্রেলিয়ার জাস্টিন ল্যাঙ্গার।

Advertisement

এই মুহূর্তে লখনউ সুপার জায়ান্টসের দায়িত্বে ল্যাঙ্গার। কিন্তু আইপিএল ছেড়ে ভারতীয় দলের দায়িত্ব নেবেন তিনি? ল্যাঙ্গার বলেন, “আমি কৌতূহলী। ভাবিনি ভারতের কোচ হওয়ার ব্যাপারে। আন্তর্জাতিক দলের কোচ হওয়া মানে প্রচুর চাপ। আমি সেই সব কোচদের সম্পর্কে খুবই শ্রদ্ধাশীল। তবে ভারতীয় দলের কোচ হওয়া অসাধারণ একটা দায়িত্ব। যে সব প্রতিভা আমি দেখেছি এ দেশে, তা অভাবনীয়। দারুণ একটা দায়িত্ব।”

ভারতীয় দলের কোচ হতে গেলে বয়স ৬০ বছরের কম হতে হবে। ল্যাঙ্গারের বয়স ৫৩ বছর। বোর্ড জানিয়েছিল কোচ হওয়ার জন্য অন্তত ৩০টি টেস্ট খেলার অভিজ্ঞতা থাকতে হবে। ল্যাঙ্গার অস্ট্রেলিয়ার হয়ে ১০৫টি টেস্ট খেলেছিলেন। এর আগে অস্ট্রেলিয়ার আন্তর্জাতিক দলের দায়িত্বও সামলেছেন। তিনি বলেন, “আমি খেলা ছাড়ার পরেই কোচ হয়ে যাই। প্রথমে সহকারী কোচ। সেই দায়িত্বটাই সেরা। দিনে দু’ঘণ্টা কাজ, সকলের বন্ধু হওয়া যায়, কোনও দায় থাকে না। তার পর কোচ হই। তখন থেকে দিনে ১৬ ঘণ্টা কাজ করতে হয়। কেউ তোমাকে পছন্দ করে না। সেই সঙ্গে সব দায় নিতে হয়।”

Advertisement

অস্ট্রেলিয়ার দায়িত্ব ছাড়ার পরের অভিজ্ঞতার কথাও জানিয়েছেন ল্যাঙ্গার। তিনি বলেন, “অস্ট্রেলিয়ার কোচের দায়িত্ব ছাড়ার পর প্রায় আড়াই বছর ছুটি নিয়েছিলাম। সেই সময় লেখালিখি করেছি, ভাল কথা বলা রপ্ত করেছি। বোর্ডের কাজ করেছি। খুব স্বাধীন ছিলাম। ব্যাট করার সময় যেমন স্বাধীন ছিলাম, তেমন মনে হচ্ছিল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement