Virat kohli

নির্বাসন থেকে রক্ষা পেয়েছিলেন বিরাট

ভারতীয় দলের হয়ে ২০১২ সালের অস্ট্রেলিয়া সফরে সিডনি টেস্টে দর্শকদের সঙ্গে উত্তপ্ত বাক্যবিনিময়ে জড়িয়ে পড়েছিলেন বিরাট কোহলি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ০৮:১৪
Share:

অকপট: অজানা গল্প ফাঁস করলেন বিরাট। ফাইল চিত্র

মাঠে তাঁর আগ্রাসন খুবই পরিচিত ক্রিকেটপ্রেমীদের কাছে। কিন্তু খেলোয়াড়ি জীবনের শুরুতে সেই আক্রমণাত্মক মেজাজ বেশ বিপদেই ফেলে দিয়েছিল তাঁকে। জানিয়েছেন স্বয়ং বিরাট কোহলি।

Advertisement

ভারতীয় দলের হয়ে ২০১২ সালের অস্ট্রেলিয়া সফরে সিডনি টেস্টে দর্শকদের সঙ্গে উত্তপ্ত বাক্যবিনিময়ে জড়িয়ে পড়েছিলেন বিরাট কোহলি। মেজাজ হারিয়ে অশালীন অঙ্গভঙ্গি করে তীব্র সমালোচনার মুখেও পড়েন প্রাক্তন ভারত অধিনায়ক।

আইসিসির নিয়ম অনুযায়ী বিরাটের ৫০ শতাংশ পারিশ্রমিক কাটা হয়। এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বিরাট জানিয়েছেন, কী ভাবে ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালের কাছে গিয়ে অনুরোধ করেছিলেন, যেন তাঁকে নির্বাসিত না করা হয়।

Advertisement

বিরাট বলেছেন, ‘‘সিডনিতে অস্ট্রেলীয় দর্শকদের বিদ্রুপ আমি আর মেনে নিতে পারছিলাম না। তাই আমি কিছু অশালীন অঙ্গভঙ্গি করি। সেই সময় মনে হয়েছিল, আমি খারাপ কিছু করছি না। পরের দিনই ম্যাচ রেফারি আমাকে তাঁর ঘরে ডাকেন। আমিও প্রশ্ন করি যে, কী করেছি? তিনি জানতে চান বাউন্ডারি লাইনে কী ঘটেছিল? আমিও বলি যে, দর্শকেরা আমাকে প্রচণ্ড বিদ্রুপ করছিলেন।’’

কী ঘটেছিল তার পরে? বিরাট বলেন, ‘‘আমার সামনে হঠাৎ তিনি কয়েকটি খবরের কাগজ তুলে আমার দিকে এগিয়ে দেন। প্রত্যেকটি সংবাদপত্রের প্রথম পাতায় আমার ছবি প্রকাশিত হয়েছিল। যেখানে দেখা যাচ্ছিল সেই অঙ্গভঙ্গি। পরিস্থিতির গুরুত্ব অনুভব করি আমি তখনই অনুরোধ করি যে, দয়া করে আমাকে ক্ষমা করে দিন। পরের ম্যাচে নির্বাসিত করবেন না।’’

ম্যাচ রেফারি তখন বিরাটকে জানিয়েছিলেন, নিজের দোষ স্বীকার করে নিতে। বিরাট বলেছেন, ‘‘আমি দ্রুত ক্ষমা চেয়ে নেওয়ায় সেই ক্ষেত্রে বেঁচে গিয়েছি। না হলে হয়তো নির্বাসিত হতেও পারতাম। এটা থেকে পরবর্তী সময় বড় শিক্ষা নিয়েছিলাম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement