Virat Kohli and Babar Azam

একই দলে বিরাট, বাবর, বুমরা, শাহিন! ১৭বছর আগের ম্যাচ আয়োজনের পরিকল্পনা

অ্যাফ্রো-এশিয়া কাপ আয়োজনের সম্ভাবনা তৈরি হয়েছে। ২০০৫ থেকে ২০০৭ সালে অ্যাফ্রো-এশিয়া কাপের বেশ কিছু ম্যাচ হয়েছিল। সেখানে একই দলের হয়ে খেলতে দেখা গিয়েছিল মহেন্দ্র সিংহ ধোনি, রাহুল দ্রাবিড়, সৌরভ গঙ্গোপাধ্যায়, অনিল কুম্বলে, শাহিদ আফ্রিদি, শোয়েব আখতারকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৩
Share:

বিরাট কোহলি এবং বাবর আজ়ম। —ফাইল চিত্র।

একই দলের হয়ে ব্যাট করছেন বিরাট কোহলি এবং বাবর আজ়ম! বা এক প্রান্ত থেকে বল করছেন যশপ্রীত বুমরা এবং অন্য প্রান্তে শাহিন শাহ আফ্রিদি! এমনটা কি দেখা যেতে পারে? ১৭ বছর পর অ্যাফ্রো-এশিয়া কাপ আয়োজনের সম্ভাবনা তৈরি হয়েছে।

Advertisement

২০০৫ থেকে ২০০৭ সালে অ্যাফ্রো-এশিয়া কাপের বেশ কিছু ম্যাচ হয়েছিল। সেখানে একই দলের হয়ে খেলতে দেখা গিয়েছিল মহেন্দ্র সিংহ ধোনি, রাহুল দ্রাবিড়, সৌরভ গঙ্গোপাধ্যায়, অনিল কুম্বলে, শাহিদ আফ্রিদি, শোয়েব আখতারকে। বিভিন্ন দেশের সেরা ক্রিকেটারদের এক দলের হয়ে খেলার সুযোগ হয়েছিল। ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং বাংলাদেশের ক্রিকেটারেরা মিলে তৈরি হয়েছিল এশিয়া একাদশ। অন্য দিকে আফ্রিকা একাদশের হয়ে খেলেছিলেন দক্ষিণ আফ্রিকা, জ়িম্বাবোয়ে এবং কেনিয়ার ক্রিকেটারেরা। ২০০৫ সালে তিনটি ম্যাচের এক দিনের সিরিজ় হয়েছিল। যা ১-১ ফলে শেষ হয়। ২০০৭ সালে আবার সেই প্রতিযোগিতা হয়েছিল। সে বার এক দিনের সঙ্গে টি-টোয়েন্টি সিরিজ়ও হয়েছিল। দু’টি সিরিজ়ই সে বার ৩-০ ব্যবধানে জিতেছিল এশিয়া একাদশ।

তবে ভারত এবং পাকিস্তানের রাজনৈতিক পরিস্থিতি এবং সম্প্রচারের অসুবিধার কারণে তার পর থেকে আর এই অ্যাফ্রো-এশিয়া কাপ হয়নি। এ বার সেই প্রতিযোগিতা ফিরতে পারে। আফ্রিকা ক্রিকেট সংস্থার প্রাক্তন কর্তা সুমোদ দামোদর বলেন, “অ্যাফ্রো-এশিয়া কাপ এত বছর না হওয়ার জন্য আমি ব্যক্তিগত ভাবে বেশ দুঃখিত। তবে এ বার এই প্রতিযোগিতা হতে পারে। আমার মনে হয় ভুল বোঝাবুঝির কারণে অ্যাফ্রো-এশিয়া কাপ আয়োজন করা যায়নি। আফ্রিকার তরফ থেকেই এই কাপ আয়োজনের আগ্রহ প্রকাশ করা উচিত।”

Advertisement

দামোদর আশাবাদী আইসিসি-র চেয়ারম্যান জয় শাহ এবং এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) চেয়ারম্যান মাহিন্দা ভালিপুরম এই প্রতিযোগিতা আয়োজনের ক্ষেত্রে উৎসাহ দেখাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement