Rashid Khan

অস্ট্রেলিয়ার লিগে খেলবেন না রশিদ, আফগান অলরাউন্ডারকে পরের বছর চান অজি ক্রিকেট কর্তারা

ক্রিকেট অস্ট্রেলিয়ার আফগান নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে গত মরসুমে বিবিএল খেলেননি রশিদ। আগামী মরসুমেও অস্ট্রেলিয়ার টি২০ ফ্র্যাঞ্চাইজ়ি লিগ থেকে সরে দাঁড়ালেন আফগান অলরাউন্ডার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৪ ১৯:২৩
Share:

রশিদ খান। —ফাইল চিত্র।

আগামী বিগ ব্যাশ লিগ (বিবিএল) থেকে নিজেকে সরিয়ে নিলেন রশিদ খান। এই নিয়ে টানা দু’বছর অস্ট্রেলিয়ার ফ্র্যাঞ্চাইজ়ি ক্রিকেট প্রতিযোগিতায় খেলবেন না আফগানিস্তানের অলরাউন্ডার। রশিদ আগামী বছর খেলবেন বলে আশাবাদী বিবিএল কর্তারা।

Advertisement

আগামী ১৫ ডিসেম্বর থেকে শুরু হবে পরের বিবিএল। অংশগ্রহণে আগ্রহী বিদেশি ক্রিকেটারদের নামের প্রথম তালিকা সোমবার প্রকাশ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। সেই তালিকায় নেই বিবিএলের অন্যতম সফল ক্রিকেটার রশিদের নাম। সূত্রের খবর, ক্রিকেটীয় ব্যস্ততার কথা জানিয়ে এ বার বিবিএল খেলতে চাইছেন না আফগান অধিনায়ক।

গত মরসুমে ক্রিকেট অস্ট্রেলিয়ার নীতির প্রতিবাদ করে বিবিএল না খেলার কথা জানিয়েছিলেন রশিদ। তালিবান শাসিত আফগানিস্তানে নারী স্বাধীনতা এবং মানবাধিকার নেই এই যুক্তিতে দ্বিপাক্ষিক সিরিজ় খেলে না অস্ট্রেলিয়া। তাদের এই অবস্থানের বিরোধিতা করে রশিদ বিবিএল না খেলার কথা বলেছিলেন। এ বার অবশ্য শুধু ক্রিকেটীয় ব্যস্ততার কথা জানিয়েছেন। রশিদ না থাকলেও বিবিএলের ড্রাফটের সেরা ১০ বিদেশি খেলোয়াড়ের তালিকায় রয়েছেন তাঁর জাতীয় দলের সতীর্থ মুজির উর রহমান।

Advertisement

ক্রিকেট অস্ট্রেলিয়া অবশ্য রশিদের সিদ্ধান্তের পাশে রয়েছে। বিবিএলের এক কর্তা বলেছেন, ‘‘রশিদকে নিয়ে আমাদের কোনও সমস্যা নেই। আগামী গ্রীষ্মে আমরা ওকে স্বাগত জানানোর জন্য প্রস্তুত থাকব।’’ উল্লেখ্য, বিদেশি ক্রিকেটারদের মধ্যে রশিদ ছিলেন বিবিএলের সবচেয়ে দামি ক্রিকেটার। ২০১৭ থেকে ২০২৩ পর্যন্ত বিবিএলের ৬৮টি ম্যাচ খেলে রশিদ নিয়েছেন ৯৮টি উইকেট।

এমআই নিউ ইয়র্কের হয়ে মেজর লিগ ক্রিকেট খেলার পর রশিদ এখন ব্যস্ত কাবুলে একটি টি-টোয়েন্টি প্রতিযোগিতায় খেলতে। এর পর আগামী সেপ্টেম্বরে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে এক টেস্টের সিরিজ়ে খেলার কথা তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement