পাওলিনহোদের কোচ যাচ্ছেন অনূর্ধ্ব-২০ দলে

যুবভারতীতে শনিবার তৃতীয় ও চতুর্থ স্থান নির্ণায়ক ম্যাচে মালি-র বিরুদ্ধেও জিতলেও পাওলো হেনরিক সাম্পাইও ফিলহো (পাওলিনহো), অ্যালান সৌজা-দের খেলায় হতাশ ক্রীড়াপ্রেমীরা।

Advertisement

শুভজিৎ মজুমদার

কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০১৭ ০৪:৪৬
Share:

বিদায়: কলকাতা ছাড়ছে ব্রাজিলের পাওলিনহো (বাঁ দিকে) ও স্পেনের আবেল রুইস। ট্রফি জেতা হল না দু’জনের কারও। ছবি: সুদীপ্ত ভৌমিক

ইংল্যান্ডের বিরুদ্ধে বিধ্বস্ত হয়ে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছে ব্রাজিল।

Advertisement

যুবভারতীতে শনিবার তৃতীয় ও চতুর্থ স্থান নির্ণায়ক ম্যাচে মালি-র বিরুদ্ধেও জিতলেও পাওলো হেনরিক সাম্পাইও ফিলহো (পাওলিনহো), অ্যালান সৌজা-দের খেলায় হতাশ ক্রীড়াপ্রেমীরা। ফুটবলারদের পারফরম্যান্সে হতাশ ব্রাজিল ফুটবল ফেডারেশনের কর্তারাও। কিন্তু উচ্ছ্বসিত কোচ কার্লোস আমাদেউ-কে নিয়ে। এ বার তাঁর হাতেই পাকাপাকি ভাবে অনূর্ধ্ব-২০ জাতীয় দলের দায়িত্ব দেওয়ার ভাবনা ব্রাজিল ফুটবল ফেডারেশন কর্তাদের।

শনিবার মালি-র বিরুদ্ধে ২-০ জয়ের পর সাংবাদিক বৈঠকে কার্লোস স্বীকার করে নিয়েছিলেন, ব্রাজিলের খেলায় একেবারেই ছন্দ ছিল না। ভাগ্য ভাল ছিল বলেই মালি-র বিরুদ্ধে জিতে মাঠ ছাড়তে পেরেছে পাওলিনহো-রা। ব্রাজিল কোচ প্রকাশ্যে ফুটবলারদের পারফরম্যান্সের সমালোচনা করায় বিস্মিত হন দলের অনেকেই। উদ্বিগ্ন এক সদস্য শনিবার রাতেই বলছিলেন, ‘‘কোনও ফুটবলার ভুল করলে ড্রেসিংরুমে বা টিম মিটিংয়ে শান্ত ভাবে তাকে বুঝিয়ে দেন কোচ। এ ভাবে প্রকাশ্যে সমালোচনা করতে কখনও দেখিনি ওঁকে। কোচ মনে হয় দায়িত্ব ছাড়ার কথা ভাবছেন।’’

Advertisement

টিম হোটেলে ফেরার পরেই অবশ্য বদলে যায় পরিস্থিতি। ব্রাজিল ফুটবল ফেডারেশনের এক শীর্ষ কর্তা কার্লোস-কে পাকাপাকি ভাবে অনূর্ধ্ব-২০ জাতীয় দলের দায়িত্ব নেওয়ার প্রস্তাব দেন। ব্রাজিল অন্দরমহলের খবর, কার্লোসের পারফরম্যান্সে খুশি ব্রাজিল ফুটবল ফেডারেশন। ২০১৯-র জানুয়ারিতে অনূর্ধ্ব-২০ দক্ষিণ আমেরিকা চ্যাম্পিয়নশিপ। তার পরেই অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ। দক্ষিণ আমেরিকা চ্যাম্পিয়নশিপে যোগ্যতা অর্জন করলেই বিশ্বকাপে খেলার ছাড়পত্র পাওয়া যাবে। এই কারণেই পাকাপাকি ভাবে কার্লোস-কে কোচ করার উদ্যোগ। ব্রাজিল দলের এক কর্তার কথায়, ‘‘এই বছরের এপ্রিল মাস থেকে অনূর্ধ্ব-২০ দলে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে রয়েছেন কার্লোস। ২০১৯ বিশ্বকাপের মূলপর্বে যোগ্যতা অর্জনের জন্য কার্লোসই এই মুহূর্তে আমাদের প্রথম পছন্দ। ওঁর কোচিংয়ে অনূর্ধ্ব-১৭ দক্ষিণ আমেরিকা চ্যাম্পিয়নশিপ জিতেছে ব্রাজিল। কার্লোসের পারফরম্যান্সে আমরা সন্তুষ্ট।’’ সঙ্গে যোগ করলেন, ‘‘এ বছর আমরা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করতে পারিনি। তার পুনরাবৃত্তি আর চাই না।’’

ব্রাজিল কোচ অবশ্য এখনও তাঁর চূড়ান্ত সিদ্ধান্ত জানাননি ফেডারেশনকে। তবে রবিবার তাঁকে খোশমেজাজেই দেখা গিয়েছে। এ দিন সন্ধ্যায় কলকাতা ছাড়ল পাওলিনহো-রা। রাজারহাটের টিম হোটেল থেকে বিমানবন্দর রওনা হওয়ার আগে নমস্কারের ভঙ্গিতে ক্রীড়াপ্রেমীদের বিদায় জানিয়ে চমকে দিলেন কার্লোস।

একই দিনে কলকাতা ছাড়ল স্পেনও। অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফাইনালে শনিবার রাতে ইংল্যান্ডের বিরুদ্ধে ২-০ এগিয়ে গিয়েও হার। চব্বিশ ঘণ্টা পরেও বিপর্যয়ের ধাক্কা কাটিয়ে উঠতে পারেনি আবেল রুইস-রা। ইংল্যান্ডের বিরুদ্ধে ২-০ এগিয়ে যাওয়ার পরেই উৎসবের প্রস্তুতি শুরু করে গিয়েছিল স্পেন শিবিরে। কিন্তু নাটকীয় ভাবে বদলে যায় চিত্রনাট্য। ২-৫ হেরে মাঠ ছাড়তে হয় ইউরোপ সেরাদের। এ দিন হোটেলের লবিতে স্পেনের ফুটবলারদের সমবেদনা জানাতে নেমে এসেছিলেন ব্রাজিল দলের সদস্যরাও।

বিশ্বের অন্যতম সেরা দুই ফুটবল শক্তির চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন যে ইংল্যান্ডই ধ্বংস করেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement