Bangladeshi Grand Master Dies Mid Match

খেলার মাঝেই অসুস্থ হয়ে মৃত্যু বাংলাদেশের গ্র্যান্ড মাস্টার দাবাড়ুর, ভারতেও খেলেছেন জিয়াউর

খেলার মাঝেই অসুস্থ হয়ে মৃত্যু হয়েছে গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমানের। একটি প্রতিযোগিতা চলাকালীন হঠাৎ করে অসুস্থ হয়ে পড়েন তিনি। হাসপাতালে নিয়ে গেলে তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ০১:৩৯
Share:

জিয়াউর রহমান। —ফাইল চিত্র।

খেলার মাঝে হঠাৎ করে অসুস্থ হয়ে পড়েন বাংলাদেশের গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান। প্রাথমিক চিকিৎসার পরে হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাঁকে। সেখানে তাঁকে চিকিৎসকেরা মৃত বলে ঘোষণা করেন। বাংলাদেশের প্রথম সারির দাবাড়ু ছিলেন জিয়াউর। ভারতে দাবা অলিম্পিয়াডেও অংশ নিয়েছিলেন তিনি।

Advertisement

বাংলাদেশ দাবা সংস্থার সচিব শাহাব উদ্দিন শামিম সংবাদ সংস্থা এএফপিকে জানান, জাতীয় প্রতিযোগিতার ১২তম রাউন্ডের খেলা চলছিল। জিয়াউরের বিপক্ষে ছিলেন এনামুল হোসেন। খেলা চলাকালীন হঠাৎ অসুস্থ হয়ে পড়েন জিয়াউর। শামিম বলেন, “প্রাথমিক চিকিৎসার পরে প্রতিযোগিতায় অংশ নেওয়া দাবাড়ু ও কর্তারা সঙ্গে সঙ্গে জিয়াউরকে হাসপাতালে নিয়ে যান। সেখানে চিকিৎসকেরা জানান, হাসপাতালে নিয়ে যাওয়ার আগেই মৃত্যু হয়েছে তাঁর।”

যাঁর বিরুদ্ধে জিয়াউর খেলছিলেন সেই এনামুল জানান, তিনি বুঝতেই পারেননি যে জিয়াউর হৃদ্‌রোগে আক্রান্ত হয়েছেন। তিনি বলেন, “আমার চাল ছিল। হঠাৎ দেখলাম, জিয়াউর পড়ে গেল। আমি ভেবেছিলাম ও হয়তো ঝুঁকে জলের বোতল তুলতে গিয়ে পড়ে গিয়েছে। কিন্তু যখন ও উঠল না, তখন আমরা ওকে হাসপাতালে নিয়ে যাই। তার আগেই জিয়াউর মারা যায়।”

Advertisement

বাংলাদেশের পাঁচ জন গ্র্যান্ড মাস্টারের মধ্যে জিয়াউর ক্রমতালিকায় সকলের উপরে ছিলেন। বেশ কয়েক বার জাতীয় প্রতিযোগিতা জিতেছেন তিনি। ২০২২ সালে ভারতে দাবা অলিম্পিয়াড খেলতেও এসেছিলেন ৫০ বছর বয়সি দাবাড়ু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement