Peanut Butter Recipes

ক্যালোরির ভয়ে রুটি, পাউরুটি খান না, কিন্তু পিনাট বাটার তো স্বাস্থ্যকর, তা খাবেন কী দিয়ে?

প্রোটিন, ফাইবার এবং স্বাস্থ্যকর ফ্যাটে ভরপুর পিনাট বাটার। এ ছাড়া পটাশিয়াম, ভিটামিন ই এবং অ্যান্টিঅক্সিড্যান্টও রয়েছে পিনাট বাটারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৭:০৮
Share:

পিনাট বাটার কী ভাবে খাবেন? ছবি: সংগৃহীত।

বেশি মাখন খাওয়া ভাল নয়। তাই বিকল্প হিসাবে অনলাইনে স্বাস্থ্যকর পিনাট বাটার অর্ডার দিয়েছেন। চিনেবাদাম থেকে তৈরি এই মাখন প্রোটিন, ফাইবার এবং স্বাস্থ্যকর ফ্যাটে ভরপুর। এ ছাড়া পটাশিয়াম, ভিটামিন ই এবং অ্যান্টিঅক্সিড্যান্টও রয়েছে পিনাট বাটারে। সকালের জলখাবারে সাধারণত পাউরুটিই খাওয়া হয়। তবে বাড়তি ক্যালোরি শরীরে প্রবেশ করছে বলে পুজোর ক’দিন আগে ডায়েট থেকে রুটি বা পাউরুটি একেবারেই বাদ দিয়েছেন। তা হলে পিনাট বাটার খাবেন কী ভাবে?

Advertisement

১) পিনাট বাটার বার:

ওটমিল, বিভিন্ন ধরনের বাদাম, বীজ শুকনো খোলায় ভেজে নিন। চাইলে ঠান্ডা করে মিক্সিতে হালকা গুঁড়িয়ে নিতে পারেন। তার পর ওই মিশ্রণের সঙ্গে মধু এবং পিনাট বাটার ভাল করে মিশিয়ে নিন। সেখান থেকে অল্প করে মিশ্রণ বারের আকারে গড়ে নিতে পারেন।

Advertisement

২) পিনাট বাটার অ্যান্ড ওট্‌স স্মুদি:

ব্লেন্ডারের মধ্যে ওটমিল, পিনাট বাটার, দুধ এবং মধু একসঙ্গে মিশিয়ে নিন। কাচের গ্লাসে ঢেলে উপর থেকে ফল বা বাদামের কুচি ছড়িয়ে দিতে পারেন। শরীরচর্চা করার পরে কিংবা আগে পানীয় হিসাবে এই স্মুদি মন্দ লাগে না।

৩) পিনাট বাটার প্যানকেক:

রাগি বা জোয়ারের আটার সঙ্গে পিনাট বাটার, ডিম, সামান্য চিনি এবং দুধ দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। নন-স্টিক প্যানে তেল ব্রাশ করে প্যানকেক ভেজে নিন। উপর থেকে মধু বা মেপল সিরাপ ছড়িয়ে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement